যেসব অভ‍্যাস বাড়িয়ে তোলে স্ট্রোকের ঝুঁকি

পরামর্শ, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 20:16:04

দেশে দিন দিন হৃদরোগীর সংখ্যা বেড়েই চলেছে। সেখান থেকেই ঝুঁকি বাড়ছে স্ট্রোকের। ব‍্যস্ততম জীবনে বাইরের খাবারই ভরসা। সেই সঙ্গে অত‍্যধিক মানসিক চাপ, পরিশ্রম, নিজের যত্ন না নেওয়া, সঠিক সময়ে খাবার না খাওয়ার অনিয়ম তো রয়েছেই। ফলে হৃদরোগে আক্রান্ত হচ্ছেন অনেকেই।

স্ট্রোক হয়ে মৃত‍‍্যুর সংখ‍্যাটিও নেহাত কম নয়। প্রতি বছর বিশ্বজুড়ে অসংখ্য প্রাণ কেড়ে নেয় এই মরণ রোগ। তবুও অসচেতনতার অন্ত নেই জনমানসে। যেসব অভ্যাস বাড়িয়ে দেয় স্ট্রোকের ঝুঁকি?

>> অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাস

স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস ৮০ শতাংশ কমাতে পারে স্ট্রোকের ঝুঁকি। অতিরিক্ত লবণ, চিনি ও স্নেহপদার্থ যুক্ত খাবার বাড়ায় স্ট্রোকের আশঙ্কা। অনিয়ন্ত্রিত রক্তচাপ ও কোলেস্টেরল ডেকে আনতে পারে বড় বিপদ। যারা আগে থেকেই ঝুঁকি সম্পন্ন, তাদের ডিমের কুসুম ও মাংস খাওয়া ছাড়তে হতে পারে।

>> ধূমপান

ধূমপানের ফলে শরীরে অসংখ্য ক্ষতিকর পদার্থ প্রবেশ করে। এমনকি, পরোক্ষ ধূমপানেও প্রবল ক্ষতি হয় শরীরের। রক্তে অক্সিজেনের মাত্রা যায় কমে। ফলে ফুসফুসের পাশাপাশি ক্ষতি হয় সংবহনতন্ত্রেরও।

>> মদ্যপান

অতিরিক্ত মদ্যপান অনিয়ন্ত্রিত রক্তচাপের অন্যতম কারণ। অ্যালকোহল শিরা ও ধমনীর স্থিতিস্থাপকতাকে মারাত্মকভাবে প্রভাবিত করতে পারে। যা স্ট্রোকের অন্যতম প্রধান কারণ।

এ সম্পর্কিত আরও খবর