দুপুরের খাবারের পর অফিসে ঝিমুনি এলে কী করবেন

বিবিধ, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 13:23:02

দুপুরবেলা ভরপেট খাবারের পর অফিসের কাজ করতে বসলে অনেকেরই ঘুম পেয়ে যায়। এই সমস্যার সম্মুখীন হয় অনেকেই কিন্তু কর্মব্যস্ত জীবনের মধ্যে ঘুমিয়ে পড়লে চলে না। খাবার পরের এই ক্লান্তিভাব ‘ফুড কোমা’ নামে পরিচিত। কী ভাবে এই পরিস্থিতি এড়ানো সম্ভব?

>> দুপুরের খাবারে শস্যজাতীয় এবং ফাইবারযুক্ত খাবার রাখুন। বিরিয়ানি, পিৎজা, তেলেভাজার মতো অতিরিক্ত তেল বা চর্বিজাতীয় খাবার এড়িয়ে চলুন। প্রক্রিয়াজাত খাবার এবং কার্বোনেটেড নরম পানীয় দুপুরে খাবেন না। অতিরিক্ত চিনি এবং চর্বি দুপুরে খেলেই ঘুম পাবে।

>> ফাইবারে ভরপুর সবুজ শাকসবজি দুপুরের টিফিনে খেতে পারেন। ফাইবার রক্তে ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণে রাখে, ফলে আপনার ঘুম ঘুম ভাব দূর হবে। খুব বেশি খাবার এক বারে খাবেন না। অল্প অল্প খাবার বারে বারে খান। খেয়েই এক জায়গায় বসে থাকবেন না, একটু হাঁটাহাঁটি করুন।

>> বাড়ির খাবার সঙ্গে রাখুন। বাইরে‌ থেকে খেলেই ভুলভাল খাবার খাওয়ার প্রবণতা বাড়ে।

>> রাতে সাত-আট ঘণ্টার ঘুম যেন সম্পূর্ণ হয় সে দিকে নজর রাখুন। রাতে ঘুম ঠিকঠাক হলেই আলস্য কাটে। ভাল ঘুমের কারণে শরীরে লেপটিন নামক হরমোন নিঃসৃত হয়, যা আমাদের খাবার পরিপাকে সাহায্য করে। এ ছাড়া খাওয়ার পর এই হরমোন আমাদের মস্তিষ্কে জানান দেয় যে আমাদের পেট ভরা। ঘুম কম হলে শরীরে গ্রেলিন নামের হরমোন ক্ষরণ বেড়ে যায়, যার ফলে বেশি খিদে পায়।

>> খাওয়ার পর ক্লান্তি কিংবা ঘুম ঘুম ভাব ডায়বেটিস বা প্রি-ডায়বেটিসের লক্ষণ হতে পারে। সেক্ষেত্রে রক্তে শর্করার মাত্রা পরীক্ষা করাতে হবে।

এ সম্পর্কিত আরও খবর