চুল পরিচর্যায় শ্যাম্পু নয়, ব্যবহার করতে পারেন রিঠা

পরামর্শ, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 16:53:54

মাথার ত্বকের ধরন ও সমস্যা অনুযায়ী বিভিন্ন প্রকার শ্যাম্পু বাজারে এনেছে বিভিন্ন সংস্থা। কোনওটি চুল পড়ার জন্য, কোনওটি খুশকির জন্য, আবার কোনওটি চুলের জেল্লা ফিরিয়ে আনার জন্য। তবে আগেকার দিনে মা- দাদিদের কাছে তো এত বিকল্প ছিল না। মাথা ধোয়ার জন্য তারা ভরসা করতেন রিঠার উপর। বিশেষজ্ঞেরা বলছেন, কাড়িকাড়ি টাকা খরচ না করে নিষ্প্রাণ চুলকে প্রাণবন্ত করতে সেই পুরনো পন্থায় ফিরে যাওয়াই ভাল।

নামীদামি শ্যাম্পুর বদলে কেন ব্যবহার করবেন রিঠা?

মাথার ত্বক পরিষ্কার রাখতে

শরীরের নির্দিষ্ট কিছু অঙ্গের মতো মাথার ত্বকও যথেষ্ট স্পর্শকাতর। তাই ক্ষারযুক্ত শ্যাম্পু ব্যবহার করলে ক্ষতির সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না। সে দিক থেকে রিঠা নিরাপদ।

রাসায়নিক নেই

শুধু ক্ষার নয়, শ্যাম্পুতে অতিরিক্ত ফেনা হওয়ার জন্য, খুশকির সমস্যা নিয়ন্ত্রণে রাখার জন্যে নানা রকম রাসায়নিক ব্যবহার করা হয়। রিঠাতে তেমন কোনও রাসায়নিক নেই।

প্রাকৃতিক রং

রিঠার নিজস্ব একটি রং রয়েছে। যা পাকা চুল ঢাকতেও সাহায্য করে। তবে শুধু রিঠা ব্যবহার না করে মেহেন্দির সঙ্গে গুঁড়ো হিসেবে ব্যবহার করলে তার রং বোঝা যায়।

চুলে কীভাবে ব্যবহার করবেন রিঠা?

রিঠা সাধারণত শ্যাম্পু হিসেবেই ব্যবহার করা হয়। বড় একটি পাত্রে পানি নিয়ে তার মধ্যে এক মুঠো রিঠা দিয়ে ভাল করে ফুটিয়ে নিন। ওই মিশ্রণ ঠান্ডা হলে হাত দিয়ে চটকে নিতে হবে। তার পর পরিষ্কার একটি কাপড়ে ছেঁকে নিয়ে রিঠার অবশিষ্ট অংশ ফেলে দিন। তার পর ওই মিশ্রণ দিয়ে শ্যাম্পুর মতো করেই মাথা ধুয়ে ফেলুন।

এ সম্পর্কিত আরও খবর