কানে পানি ঢুকলে কী করবেন?

পরামর্শ, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 12:10:18

গোসল করতে গিয়ে কানে পানি ঢুকে যায় হামেশাই। পানি ঢুকে বেশ কিছুক্ষণ কানের ভিতর ফড়ফড় করে। এমন অস্বস্তি হয় যে, মনে হয় যেন কানের মধ্যে কোনও পোকামাকড় ঢুকেছে। তবে বেশির ভাগ ক্ষেত্রেই যে কানে পানি ঢুকেছে, সেই দিকে মাথা হেলিয়ে রাখলেই সমস্যা মিটে যায়। কিন্তু তা না হলে দেখা যায় কানে ‘ইয়ারবাড’ বা আঙুল ঢুকিয়ে খোঁচা দেন অনেকে। তবে চিকিৎসকেরা বলছেন, কানে পানি ঢুকে যত না ক্ষতি হয়, তার চেয়ে অনেক বেশি ক্ষতির সম্ভাবনা কানে কাঠি বা আঙুল দিয়ে খোঁচা দিলে।

কাঠি বা ‘বাড’ দিয়ে খোঁচা দিলে কানের মধ্যে থাকা ব্যাকটেরিয়াগুলি আরও গভীরে প্রবেশ করতে থাকে। ফলে ককলিয়াতে সংক্রমণ হওয়া অস্বাভাবিক নয়। তবে চিকিৎসকেরা বলছেন, এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে সামান্য দু’-তিনটি জিনিস। একটি পরিষ্কার শুকনো তোয়ালে এবং সার্জিকাল স্পিরিট বা রাবিং অ্যালকোহল এবং সাদা ভিনিগার।

কী ভাবে কানের পানি বের করবেন?

প্রথমে শুকনো একটি তোয়ালে দিয়ে কানের আশপাশ পরিষ্কার করে নিন। এ বার স্পিরিট এবং ভিনিগার সমপরিমাণে মিশিয়ে নিন। ড্রপারের সাহায্যে কয়েক ফোঁটা কানের ভিতর দিন এই মিশ্রণ। চিকিৎসকেরা বলছেন, এই মিশ্রণ সাহায্যে কানের ভিতরে জমে থাকা পানি সহজেই উবে যায়। পানি জমে ব্যাকটেরিয়া, ছত্রাকের সংক্রমণ হওয়ার আশঙ্কাও অনেকটাই কমে যায়। তবে যাদের কর্নকুহ্বরে আগে থেকেই কোনও রকম সংক্রমণ হয়ে আছে, তাদের এই মিশ্রণ ব্যবহার করা থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছেন চিকিৎসকেরা। যদি কানের ভিতর পানি জমে গিয়ে যন্ত্রণা শুরু হয় বা শুনতে সমস্যা হয়, সেক্ষেত্রে সময় নষ্ট না করে আগেই চিকিৎসকের পরামর্শ নেওয়া ভাল।

এ সম্পর্কিত আরও খবর