ত্বকের কালচে দাগ দূর করতে

পরামর্শ, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 12:12:01

ত্বক ও চুলের যত্নে নারকেল তেল একাই একশো। রূপচর্চায় রাসায়নিকযুক্ত প্রসাধনী ব্যবহার করতে পছন্দ করেন না অনেকেই। তাদের কাছে নারকেল তেল ‘ওয়ান স্টপ সলিউশন’। বর্ষাকালে রোদের তেজ তেমন থাকে না বলে অনেকেই সানস্ক্রিন ব্যবহার করেন না। কিন্তু মেঘের আড়াল থেকে ইউভি রশ্মি তার কাজ অব্যাহত রাখে। যার ফলে ত্বকে দাগ, কালচে ছোপের সমস্যা বেড়ে যায়। তবে বিশেষজ্ঞরা বলছেন, নামী-দামি প্রসাধনী ব্যবহার না করে ত্বক থেকে রোদে পোড়া দাগ তুলতে নারকেল তেল ব্যবহার করাই যায়। কিন্তু শুধু নারকেল তেল ব্যবহার করার চেয়ে তার সঙ্গে কয়েকটি উপাদান মিশিয়ে নিলে তা দাগ, ছোপের ওপর বেশি কাজ করে।

নারকেল তেল ও লেবুর রস

২ টেবিল চামচ নারকেল তেলের সঙ্গে অর্ধেকটা পাতি লেবুর রস ভাল করে মিশিয়ে নিন। যেন তেল এবং রস আলাদা না করা যায়। আঙুলের সাহায্যে রোদে পোড়া জায়গায় মিনিট ১৫ মেখে রাখুন এই মিশ্রণ। কিছুক্ষণ পরে পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দু’-তিন বার ব্যবহার করলেই ফল নজরে আসবে।

নারকেল তেল ও হলুদ

১ টেবিল চামচ নারকেল তেলের সঙ্গে এক চিমটে হলুদের গুঁড়ো মিশিয়ে নিন। এ বার রোদে পোড়া জায়গায় মিনিট ২০ মেখে রাখুন এই মিশ্রণ। তার পর উষ্ণ পানিতে ধুয়ে ফেলুন। ভাল ফল পেতে সপ্তাহে তিন বার ব্যবহার করুন।

নারকেল তেল ও শসার রস

২ টেবিল চামচ নারকেল তেল ও ২ টেবিল চামচ শসার রস মিশিয়ে নিন। ত্বকের যে যে অংশে রোদ লেগে কালচে ছোপ পড়েছে, সেখানে মিনিট ২০ মেখে রাখুন এই মিশ্রণ। সপ্তাহে দু’বার এই মিশ্রণ মাখলেই দাগ ধীরে ধীরে মিলিয়ে যেতে শুরু করবে।

এ সম্পর্কিত আরও খবর