ঠোঁট, চোখের চারপাশের বলিরেখা দূর করার উপায়

পরামর্শ, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 12:19:09

কয়েক বছর আগেও ৪০ ছুঁইছুঁই হলে নারীরা বলিরেখা নিয়ে চিন্তা করতেন। কিন্তু এখন বলিরেখা আর বয়সের সূত্র মেনে মুখে তার ছাপ ফেলে না। ২৫-এর পর থেকেই ত্বকে তার আনাগোনা চলতে থাকে। তবে শুষ্ক ত্বক বা যাদের ত্বকে পানির ঘাটতি রয়েছে, তাদের মধ্যে এই সমস্যা বেশি দেখা যায়। বলিরেখা আটকাতে তাই আগে থেকেই ‘অ্যান্টি এজিং’ ক্রিম মাখতে বলেন বিশেষজ্ঞরা। তবে এই জাতীয় প্রসাধনীতে রাসায়নিকের ব্যবহার বেশি। তাই অনেকেই তা ব্যবহার করতে চান না। তবে ঘরোয়া কিছু উপাদানে কিন্তু এই বলিরেখাকে আটকে দেওয়া যায়।

মধু

মধুর মধ্যে পানি ধরে রাখার ক্ষমতা রয়েছে। তাই ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে মধু। এক টেবিল চামচ মধুর মধ্যে কয়েক ফোঁটা গোলাপ জল মিশিয়ে, মুখে মেখে রাখুন ১৫ থেকে ২০ মিনিট। তার পর উষ্ণ পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

কলা

পাকা কলা একটু কালো হয়ে গেলে তা ফেলে দেন। ফেলে না দিয়ে তা ব্যবহার করা যায় ত্বকের যত্নে। তার জন্য কী করতে হবে? পাকা কলা চটকে মিনিট ১৫ মুখে মেখে রেখে দিলেই হবে। ত্বকের ‘ইলাস্টিসিটি’ বা স্থিতিস্থাপকতা বাড়িয়ে তুলতে কলার জুড়ি মেলা ভার।

নারকেল তেল

নারকেল তেলে থাকা ফ্যাটি অ্যাসিড ত্বকের আর্দ্রতা বজায় রাখে। যা মুখের পেশির সঙ্কোচন, প্রসারণের সময়ে চামড়ায় তার ছাপ পড়তে দেয় না। তবে মুখে ব্রণের সমস্যা থাকলে সাবধান। তেল মেখে রেখে দেওয়া যাবে না। কিছুক্ষণ পর ধুয়ে ফেলতে হবে।

অ্যালোভেরা

ত্বকে পানির ঘাটতি পূরণ করতে পারে অ্যালোভেরা। এছাড়া, যে কোনও ধরনের প্রদাহ দূর করতেও সাহায্য করে। স্পর্শকাতর ত্বকের ক্ষেত্রে অ্যালোভেরা দারুণ কার্যকরী। বলিরেখা পড়ার শুরুতেই যদি তা রুখে দিতে চান, তা হলে অ্যালোভেরা জেল বা পাতার শাঁস নিয়মিত ব্যবহার করুন।

অলিভ অয়েল

অ্যান্টি-অক্সিড্যান্ট এবং স্বাস্থ্যকর ফ্যাট রয়েছে অলিভ অয়েলে। রাতে ঘুমোতে যাওয়ার কিছুক্ষণ আগে অল্প পরিমাণে অলিভ অয়েল নিয়ে মুখে মেখে নিন। কিছুক্ষণ রেখে উষ্ণ পানি দিয়ে ধুয়ে ফেলুন।

এ সম্পর্কিত আরও খবর