চিয়া সিডের উপকারিতা

পরামর্শ, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 22:28:45

স্বাস্থ্যসচেতন মানুষের মধ্যে চিয়া সিডের জনপ্রিয়তা দিন দিন বাড়ছে। ওজন ঝরাতে পুডিং হোক কিংবা স্যালাডের কিংবা লেবু-মধু পানির সঙ্গে এই সিড খান কেউ কেউ। চিয়া সিডের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড। আছে কোয়েরসেটিন, কেম্পফেরল, ক্লোরোজেনিক অ্যাসিড এবং ক্যাফিক অ্যাসিড। এছাড়াও এই চিয়া সিড পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ফাইবারও থাকে ভরপুর মাত্রায়। শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতেও চিয়া সিড দারুণ উপকারী। ফ্যাট কমাতে, ডায়াবেটিস নিয়ন্ত্রণে এবং শরীর চাঙ্গা রাখতেও দারুণভাবে সাহায্য করে চিয়া সিড।

কেবল স্বাস্থ্যরক্ষাই নয়, ত্বকের পরিচর্যাতেও এই চিয়া সিডের জুড়ি মেলা ভার। ত্বকের প্রাকৃতিক ঔজ্জ্বল্য ফেরাতে এবং কালো দাগ দূর করতে সাহায্য করে এই সিড। যারা ব্রণের সমস্যায় ভুগছেন তারাও চিয়া সিড ব্যবহার করে উপকার পেতে পারেন। এ ছাড়া ত্বকে বয়সের ছাপ ঠেকিয়ে রাখতেও কাজে আসে এই সিড। চিয়া সিড দিয়ে বানিয়ে ফেলুন ফেস প্যাক আর তাতেই হবে ত্বকের হাজারটা সমস্যার সমাধান।

দেখে নিন কীভাবে চিয়া সিড দিয়ে ফেসপ্যাক বানাবেন?

চিয়া, মধু আর অলিভ অয়েলের প্যাক

চিয়া সিড অল্প পানিতে ভিজিয়ে রাখুন ১৫ মিনিট। এর পর তা পানি থেকে তুলে ছেঁকে নিয়ে ওর সঙ্গে মধু আর অলিভ অয়েল ভাল করে মিশিয়ে নিন। এ বার তা মুখে লাগিয়ে মালিশ করুন। শুকনো হলে হালকা গরম পানিতে ধুয়ে নিন। তবে এর পর কিন্তু মুখে এক টুকরো বরফ ঘষে নিতে ভুলবেন না। এতে ত্বকের দাগছোপ দূর হবে, জেল্লাও বাড়বে।

চিয়া ওট্‌স আর টক দইয়ের প্যাক

ত্বকের প্রাকৃতিক আর্দ্রতা ধরে রাখতে খুব ভাল কাজ করে এই প্যাক। চিয়া সিড আগে পানিতে ভিজিয়ে রাখুন। এর পর তা পানি থেকে তুলে নিয়ে ওর সঙ্গে টক দই, ওট্‌স আর মধু ভাল করে মিশিয়ে নিন। এ বার তা মুখে লাগিয়ে রাখুন ১৫ মিনিট। শুকিয়ে গেলে ধুয়ে নিন। রাতে ঘুমাতে যাওয়ার আগে এই প্যাক ব্যবহার করতে পারলে খুব ভাল।

এ সম্পর্কিত আরও খবর