চোখের নিচে কালো দাগ দূর হবে যে ৩ টোটকায়

পরামর্শ, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 18:15:55

সবসময় মানসিক চাপে থাকা ও অতিরিক্ত ক্লান্তি থেকেও চোখের নিচে কালচে ছোপ হতে পারে। এছাড়া জিনগত কারণেও অনেকের চোখের নিচে কালচে দাগ হতে পারে। তবে সময় মতো ব্যবস্থা না নিলে এই দাগ ক্রমশ বাড়তে থাকে। চোখ শরীরের সবচেয়ে বেশি স্পর্শকাতর অংশ। ফলে চোখে বাজারচলতি প্রসাধনীর ব্যবহার না করাই ভাল। তার চেয়ে ঘরোয়া উপায়েই চোখের নিচের কালি তোলা সম্ভব। রইল তেমন কয়েকটি ঘরোয়া টোটকার খোঁজ।

গ্রিন টি ব্যাগ

চা খাওয়ার টি ব্যাগ ফেলে না দিয়ে সেটা দিয়েই বরং চোখের নিচের দাগছোপ দূর করতে পারেন। টি ব্যাগ ব্যবহারের পর তা ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন। চোখ বন্ধ করে ১০ মিনিট চোখের ওপর রেখে দিন। নিয়ম করে ব্যবহার করলে অল্প দিনেই চোখের নিচের কালো দূর হবে।

শসার প্যাক

শসা শুধু ওজন কমায় না, সেই সঙ্গে চোখের নিচের কালো দাগছোপ দূর করতেও সাহায্য করে। শসা কুচিয়ে নিয়ে তার সঙ্গে দই মিশিয়ে প্যাক তৈরি করে ঠান্ডা করতে ফ্রিজে রেখে দিন। তারপর এই প্যাক চোখের নিচে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২-৩ দিন ব্যবহার করলেই উপকার পাবেন।

দই-মধুর প্যাক

দইয়ের মধ্যে থাকা হাইড্রক্সিল অ্যাসিড ত্বকে নতুন কোষ তৈরি করে। দই, মধু আর গোলাপ জল একসঙ্গে মিশিয়ে প্যাক তৈরি করে তা চোখের নিচে ও মুখে লাগান দু’বার করে। শুকিয়ে গেলে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। তার পর মুখে লাগিয়ে নিন ময়েশ্চারাইজার কিংবা অ্যালোভেরা জেল। ত্বক মসৃণ হবে।

এ সম্পর্কিত আরও খবর