ডেঙ্গু থেকে বাঁচার উপায়

পরামর্শ, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 12:17:02

দিন যত যাচ্ছে, ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া রোগীর সংখ্যা তত বাড়ছে। এমন পরিস্থিতিতে এডিস মশার কামড় থেকে বাঁচতে নিজের যেমন সচেতন হতে হবে, তেমনি অন্য কেও সচেতন করতে হবে।

সাধারণ জ্বর না ডেঙ্গু, বুঝবেন কী করে?

এডিস মশা কামড়নোর প্রায় ৫ থেকে ৬ দিন পর লক্ষণগুলি প্রকাশ পেতে আরম্ভ করে। খুব বেশি জ্বর, মাথা এবং চোখের পিছন দিকে ব্যথা, শরীরের পেশি এবং অস্থিসন্ধিতে অসহ্য যন্ত্রণার মতো লক্ষণ দেখলেই সতর্ক হতে হবে। এছাড়াও ডেঙ্গু হলে অনেকেরই গায়ে লাল লাল র‌্যাশ বেরোতে দেখা যায়। ম্যালেরিয়ার ক্ষেত্রে সাধারণত কাঁপুনি দিয়ে জ্বর আসতে দেখা যায়।

সঠিক সময়ে ধরা পড়লে ডেঙ্গু, ম্যালেরিয়ার মতো রোগের তীব্রতা কিছুটা হলেও নিয়ন্ত্রণ করা সম্ভব। কিন্তু তার জন্য কী কী করতে হবে?

>> মশার কামড় থেকে বাঁচার জন্য গা ঢাকা পোশাক পরতে হবে। খুব ভাল হয়, যদি হালকা রঙের পোশাক পরা যায়। কারণ, গাঢ় রঙের পোশাক মশাদের আকৃষ্ট করে।

>> বাড়ির আশপাশে কোথাও যাতে পানি জমতে না পারে, সে দিকে খেয়াল রাখতে হবে। সন্ধ্যার পর জানলা, দরজা বন্ধ করে যাতে মশা ঘরে ঢুকতে না পারে সেই ব্যবস্থাও করতে হবে। রাতে মশারি টাঙাতে পারলে আরও ভাল হয়।

>> জ্বর এলে নিজে নিজে ওষুধ না খেয়ে আগে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। কারণ, চিকিৎসা শুরু করার আগে রোগ নির্ণয় করা জরুরি।

>> বাচ্চাদের স্কুলে বা পার্কে খেলতে পাঠানোর সময়ে ‘মসকুইটো রেপেলেন্ট’ ক্রিম মাখাতে পারেন। তবে তার আগে দেখে নিতে হবে, তা ত্বকের জন্য নিরাপদ কি না।

>> জ্বরের সময়ে বেশি করে পানি এবং পানীয় খাওয়ার অভ্যাস করতে হবে। শরীরকে আর্দ্র রাখতে পারলে রক্তে প্লেটলেটের সংখ্যাও স্বাভাবিক রাখা যায়।

এ সম্পর্কিত আরও খবর