দীর্ঘদিন পেঁয়াজ ভালো রাখার উপায়

পরামর্শ, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 21:59:58

মাংস কিংবা মাছের ঝোল, রান্নায় পেঁয়াজ ছাড়া স্বাদ পাওয়া যায় না খাবারের। ফলে হেঁশেলের একটি অপরিহার্য জিনিস পেঁয়াজ। রোজই রান্নায় প্রয়োজন হয় বলে অনেকেই একসঙ্গে বেশি করে পেঁয়াজ কিনে রেখে দেন। কিন্তু পেঁয়াজ দীর্ঘদিন রাখা বেশ মুশকিলের। বিশেষ করে এই বর্ষার মৌসুমে অল্পেতেই পচে যায়। তবে পেঁয়াজ ভাল রাখার জন্য কয়েকটি উপায় মেনে চলুন।

পাটের ব্যাগে রাখুন

বাজারে গিয়ে খেয়াল করলে দেখা যাবে সবজি ব্যবসায়ীরা সব সময়ে পাটের বস্তায় আলু, পেঁয়াজ রাখেন। এতে অনেক দিন ভাল থাকে। বাড়িতেও পাটের কোনও ব্যাগে পেঁয়াজ ভরে রাখতে পারেন। দ্রুত নষ্ট হয়ে যাবে না এই আনাজ।

অন্যান্য সবজির সঙ্গে রাখবেন না

পেঁয়াজ দীর্ঘদিন ভাল রাখতে কখনোই অন্য সবজির সঙ্গে রাখবেন না। এর ফলে পেঁয়াজ দ্রুত নষ্ট হয়ে যেতে পারে। বিশেষ করে আলু কিংবা রসুনের সঙ্গে পেঁয়াজ রাখার ভুল করবেন না। কারণ, এই দু’টিতে সাইট্রিক অ্যাসিডের মাত্রা অনেক বেশি। এই অ্যাসিডের সংস্পর্শে এসে পেঁয়াজ পচে যেতে পারে।

প্লাস্টিকের ব্যাগে রাখবেন না

পেঁয়াজ যদি সত্যিই অনেক দিন পর্যন্ত ভাল রাখতে চান, তা হলে প্লাস্টিকের ব্যাগে না রাখাই ভাল। পেঁয়াজের নিজস্ব আর্দ্রতা রয়েছে। প্লাস্টিক সেই আর্দ্রতা শোষণ করে নেয়। ফলে অল্প দিনেই পচে যায় এই আনাজ।

এ সম্পর্কিত আরও খবর