যে ৩ টোটকায় দূর হবে ভাতের পোড়া গন্ধ

বিবিধ, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 23:21:21

চুলায় ভাত বসিয়ে সিনেমা দেখছিলেন আফসানা। হঠাৎই নাকে আসে পোড়া গন্ধ। প্রথমে অত পাত্তা দেননি। গন্ধ তীব্র হতেই টনক নড়ে। তত ক্ষণে ভাতের তলা ধরে গিয়েছে। ভাত ফেলে দেবেন না কি পোড়া ভাত খেয়ে নেবেন, বুঝতে পারছিলেন না। তবে তিন টোটকা জানা থাকলে ভাতের পোড়া গন্ধ দূর করা সম্ভব।

লেবুর রস

ফ্রিজে যদি লেবু থাকে, তলা ধরে যাওয়া ভাতের কী গতি করবেন, তা নিয়ে চিন্তিত হয়ে পড়ার দরকার নেই। হাঁড়ি থেকে উপরে ভাতটুকু তুলে অন্য একটি পাত্রে রাখুন। বেশ খানিকটা লেবুর রস উপর থেকে ছড়িয়ে দিয়ে ঢেকে রাখুন। মিনিট পাঁচেক পর ঢাকনা খুলে দেখুন পোড়া গন্ধ চলে গিয়েছে।

হার্বস

রান্না করতে গিয়ে ভুল হয়েই থাকে। তা নিয়ে ভাবলে চলে না। বরং সমস্যা হলে চটজলদি কীভাবে সমাধান করা যায়, তার উপায়গুলি জেনে রাখা দরকার। কোনও কারণে যদি ভাত পুড়ে যায়, তাহলে এক হাঁড়ি ভাত নষ্ট করার কোনও দরকার নেই। হেঁশেলে পার্সলে পাতা, কারিপাতা, সিলান্ট্রো অনেকেরই থাকে। এই পাতাগুলি কুচি করে কেটে তলা ধরে যাওয়া ভাতের উপর ছড়িয়ে দিন। কিছুক্ষণ অপেক্ষা করলে দেখবেন ভাতের পোড়া গন্ধ দূর হয়েছে।

পাউরুটি

ভাতের পোড়া গন্ধ দূর করতে ব্যবহার করতে পারেন পাউরুটি। ফ্রিজে পাউরুটি থাকে অনেকেরই। চারকোণা করে পাউরুটিগুলি কেটে নিন। তার পর ভাতের ওপর সেগুলি ছড়িয়ে দিয়ে একটি ঢাকনা দিয়ে ঢেকে দিন। ১০-২০ মিনিট পর ঢাকনা খুলতেই পার্থক্য বুঝতে পারবেন। পাউরুটি পোড়া গন্ধ তাড়াতাড়ি শুষে নেয়।

এ সম্পর্কিত আরও খবর