পেট ভরে খাবার পরও আবার খেতে চাওয়া

বিবিধ, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 17:01:33

পল্টু রাতে পেট ভরে নানা রকম খাবার খেয়েছে। তা-ও খাবার খাওয়ার দু-এক ঘণ্টা পরেই তার আবার খিদে পেয়ে যায়। অনেকেই বলেন, রাতে বেশিক্ষণ জেগে থাকলে কখনও কখনও খিদে পাওয়া স্বাভাবিক। কিন্তু রাতে ঘুমের মধ্যেও যদি খিদের চোটে পেট চুঁইচুঁই করে, ফ্রিজ খুলে খাবারের খোঁজ করতে হয়, তার পিছনে নিশ্চয়ই কোনও কারণ থাকে।

পুষ্টিবিদেরা বলছেন, খুব তাড়াতাড়ি খাবার খেলে, অনেকক্ষণ ধরে শরীরচর্চা করলে, খাওয়ার সময়ে ফোনের দিকে মন থাকলে— মধ্যরাতে হঠাৎ খিদে পেতে পারে। তাছাড়া রক্তে শর্করার ভারসাম্য বজায় না থাকলেও অনেক সময়ে এমন সমস্যা হতে পারে।

কী খাচ্ছেন তার উপরেও খিদে পাওয়া নির্ভর করে

বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, নিয়ম করে সকালে খাবার খাওয়ার পরেও অনেকে এমন সমস্যার সম্মুখীন হন। কারণ, তাদের হজমশক্তি অন্যান্যদের তুলনায় উন্নত।

তবে পুষ্টিবিদেরা বলছেন, এক্ষেত্রে আরও একটি বিষয় মাথায় রাখা জরুরি। খাবারে পর্যাপ্ত পরিমাণে ফাইবার এবং প্রোটিন না থাকলে বার বার খিদে পেয়ে যাওয়া স্বাভাবিক। সারা দিনের প্রতিটি খাবারের সঙ্গে প্রোটিন যোগ করলে তা অনেকক্ষণ পর্যন্ত পেট ভরা রাখতে সাহায্য করে। কার্বোহাইড্রেটের তুলনায় ফাইবার হজম হতে সময় লাগে বেশি। তাই চট করে খিদে পাওয়ার সম্ভাবনা অনেকটাই কমে।

এ সম্পর্কিত আরও খবর