সুতি পোশাকের যত্ন নেবেন যেভাবে

, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 10:57:06

গরমের দিনে সুতির পোশাক ছাড়া অন্য কোনো পোশাকে যেন আরাম মেলে না। তাইতো গরম এলে ছোট থেকে বড় সবাই সুতির পোশাকই বেছে নেন। তবে ঠিকমতো যত্ন না নিলে সুতির পোশাকে অল্পতেই পুরনোভাব চলে আসে। সে কারণে সুতির পোশাকের চায় বিশেষ যত্ন। কীভাবে নেবেন জেনে নিন-

সুতির পোশাক ধোয়ার নিয়ম

সুতির পোশাক ধোয়ার সময়ে বিশেষ সতর্ক থাকতে হবে। লিকুয়িড সাবানে ধুতে পারলে ভালো হয়। অনেকের অভ্যাস গরম পানিতে জামাকাপড় ভিজিয়ে রেখে তার পর ধুয়ে দেয়ার। সুতির কাপড় কিন্তু কখনওই গরম পানিতে ভিজিয়ে রাখা উচিত নয়। এতে রং চটে যেতে পারে। সুতির পোশাক ধোয়ার সময়ে ঠান্ডা পানি ব্যবহার করুন।

ভিনেগারের ব্যবহার

সুতির কাপড় যদি ধোয়ার সময় সাবানের সঙ্গে এক কাপ ভিনেগার মিশিয়ে নিন। এতে সুতির কাপড়ের ঔজ্জ্বল্য নষ্ট হবে না। জামাকাপড়ে সুগন্ধও আসবে।

কড়া রোদে না শুকোনো

কড়া রোদে সুতির কাপড় কখনই মেলবেন না। এতে জামাকাপড়ের রং ফ্যাকাশে হয়ে যেতে পারে। সুতির কাপড় শুকাতে খুব বেশি সময় লাগে না। তাই জামাকাপড়ের রং টিকিয়ে রাখতে পড়ন্ত রোদে কিংবা ছায়া আছে এমন জায়গায় কাপড় মেলে দিন।

লবন-পানিতে ভিজিয়ে রাখুন

অনেক সুতির কাপড় প্রথম বার ধোয়ার সময়ে রং ছাড়ে। এক্ষেত্রে সুতির কাপড় প্রথম বার ধোয়ার সময়ে লবন-পানিতে কিছুক্ষণ ডুবিয়ে রাখুন। তার পর সাবান দিয়ে ধুয়ে নিন। এতে কাপড়ের রং টিকে থাকবে।

উল্টো করে শুকোতে দেয়া

সুতির পোশাক ধোয়ার সময় পোশাকগুলো উল্টো করে তার পর সাবান পানিতে ধুতে পারলে ভালো। এই নিয়ম মেনে চললে দীর্ঘদিন টিকে থাকবে সুতির জামাকাপড়ের রং।

এ সম্পর্কিত আরও খবর