রোগা হতে চাইলে মানতে হবে ৩ নিয়ম

পরামর্শ, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 03:36:54

শরীরচর্চা আর কড়া ডা়য়েট— রোগা হতে গেলে এই দু’টি উপায়ই মেনে চলেন অধিকাংশে। নিয়মিত জিমে যাওয়া থেকে শুরু করে নিয়ম মেনে খাওয়াদাওয়া, ওজন কমাতে কত কিছুই না করেন। অথচ এত পরিশ্রম আর চেষ্টা করেও আশানুরূপ ফল পান না কেউ কেউ। খাটনি করেও রোগা হতে না পারার অবসাদ জাঁকিয়ে বসে মনে। তবে জিম আর উপোস না করেও রোগা হওয়া যায়। শুধু মেনে চলতে হবে কয়েকটি বিষয়।

বেশি করে পানি খান

রোগা হতে চান? তা হলে পর্যাপ্ত পরিমাণে পানি আপনাকে খেতেই হবে। পানি যাবতীয় দূষিত পদার্থ বাইরে বার করে দিয়ে শরীর ঝরঝরে রাখে। পুষ্টিবিদরা জানাচ্ছেন, ওজন কমাতে চাইলে দিনে অন্তত ৩-৪ লিটার পানি খেতেই হবে। পরিমাণ মতো পানি খেলে ঘন ঘন খিদে পাওয়ার প্রবণতা কমবে। অকারণে খাবার খেয়ে নেওয়ার ঝোঁকও কমবে।

সঠিক সময়ে খাওয়া

ওজন কমাতে চাইলে শুধু স্বাস্থ্যকর খাবার খেলেই হবে না। সঠিক সময়েও খেতে হবে। ওজন ঝরানোর পর্বে খাবার খাওয়ার সময়টাও খুব গুরুত্বপূর্ণ। চাইলে মুখরোচক খাবার খেয়েও রোগা হতে পারেন, যদি নির্দিষ্ট সময় অন্তর খাবার খান। পাতে যা-ই থাক, রোজ একটি নির্দিষ্ট সময়ে খান। তা হলেই মিলবে সুফল।

প্রোটিনে সমৃদ্ধ খাবার খান

রোগা হতে চাইলে বেশি করে প্রোটিন খেতেই হবে। ওজন বে়ড়ে যেতে পারে ভেবে অনেকেই প্রোটিন এড়িয়ে চলেন। কিন্তু এই ধারণা ভুল। প্রোটিন ওজন ঝরাতে দারুণ কার্যকরী। প্রোটিন দীর্ঘ ক্ষণ পেট ভর্তি রাখে। মাঝেমাঝে টুকটাক খাওয়ার প্রবণতা কমে এর ফলে।

এ সম্পর্কিত আরও খবর