ঘুম কম হলে কাজ করবে না টিকা, জানাল গবেষণা

স্বাস্থ্য, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 17:13:46

যে কোনও টিকা নেওয়ার আগের রাতে কম ঘুম হলে তার কার্যকারিতা কমে যায়। সম্প্রতি শিকাগো বিশ্ববিদ্যালয়ের মেডিসিন বিভাগের বিজ্ঞানীদের করা একটি গবেষণা তেমনটাই জানাল।

ওজন বেড়ে যাওয়া, মানসিক উদ্বেগ, মাইগ্রেন, চোখের সমস্যা— অপর্যাপ্ত ঘুম এমন কিছু শারীরিক সমস্যার জন্ম দেয়। এগুলো ছাড়াও ঘুমের অভাবে আরও অনেক সমস্যা দেখা দিতে পারে। তাই পুষ্টিবিদরা জানাচ্ছেন, এক জন প্রাপ্তবয়স্ক মানুষের ৭-৮ ঘণ্টা ঘুম অত্যন্ত জরুরি। তা না হলেই বিপদ। অন্তত ৬ ঘণ্টা ঘুম তো অবশ্যই জরুরি।

টিকার কার্যকারিতা বজায় রাখার সঙ্গে ভাল ঘুমেরও দৃঢ় সম্পর্ক রয়েছে বলেই জানাচ্ছেন গবেষকরা। কোভিড কিংবা ফ্লু, যে কারণেই টিকা নিন, তার সুফল পেতে হলে পর্যাপ্ত ঘুমনো প্রয়োজন। তবে এ ক্ষেত্রে নারীদের চেয়ে পুরুষরা বেশি প্রভাবিত হন বলেই জানাচ্ছে গবেষণা।

এর কারণ হিসেবে চিকিৎসকরা জানাচ্ছেন, পুরুষের তুলনায় নারীদের প্রতিরোধ ক্ষমতা দ্বিগুণ।

‘ফেইনবার্গ স্কুল অফ মেডিসিন’-এর স্নায়ু বিভাগের অধ্যাপক জানাচ্ছেন, রোগের হাত থেকে বাঁচতে প্রত্যেকের টিকা নেওয়া অবশ্যই জরুরি। তবে নারীদের রোগের সঙ্গে লড়াই করার ক্ষমতা অনেক বেশি। তবে কোনও নারীর হরমোনজনিত সমস্যা বা আগে থেকে বড় কোনও রোগ থাকলে বিষয়টি আলাদা।

মোট কথা, টিকা নেওয়ার এক-দু’দিন আগে যদি কোনও কারণে ঘুম কম হয় কিংবা রাতের শিফটে‌ অফিস করে থাকেন, তা হলে পরের দিনের টিকা নেওয়ার পরিকল্পনা বাতিল করাই ভাল। তাতে কোনও লাভ হবে না। কেউ যদি অনিদ্রার সমস্যায় ভোগেন, সেক্ষেত্রেও টিকা নেওয়ার আগে চিকিৎসকের সঙ্গে কথা বলে নেওয়াই শ্রেয়।

এ সম্পর্কিত আরও খবর