শিশুদের পছন্দের ফ্রুট কাস্টার্ড

রেসিপি, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-09-01 02:13:25

সহজ, মজাদার ও অন্যান্য মিষ্টান্নের চাইতে তুলনামূলক স্বাস্থ্যকর খাবার হলো ফ্রুট কাস্টার্ড।

সবচেয়ে চমৎকার বিষয় হলো- তুলনামূলক কম সময়ে, স্বল্প আয়োজনে এবং সীমিত কিছু জিনিসের ব্যবহারে যখন তখন তৈরি করে নেওয়া যাবে ফ্রুট কাস্টার্ড।

এছাড়া শিশুরা ফল খেতে চায় না একেবারেই। কিন্তু তারাও বেশ আগ্রহ করে ফ্রুট কাস্টার্ড খেতে পছন্দ করে। এতে করে খুব সহজেই শিশুদের ফলের চাহিদা পূরণ হয়ে যায়।

ফ্রুট কাস্টার্ড তৈরিতে যা লাগবে

১. ৩ কাপ দুধ।

২. ৩ টেবিল চামচ কাস্টার্ড পাউডার।

৩. ৫ টেবিল চামচ চিনি।

৪. ১/২ কাপ কলা কুঁচি।

৫. ১/২ কাপ আপেল কুঁচি।

৬. ১/২ কাপ আঙ্গুর কুঁচি।

৭. ১/২ কাপ বেদানা।

ফ্রুট কাস্টার্ড যেভাবে তৈরি করতে হবে

১. তিন কাপ দুধ থেকে ১/৪ কাপ দুধ আলাদা করে রেখে দিতে হবে। বাকি দুধ মাঝারি আঁচে ফুটিয়ে নিতে হবে। দুধ জ্বাল দেওয়ার সময় এতে চিনি যোগ করে নিতে হবে। নেড়েচেড়ে দুধের সঙ্গে চিনি ভালোভাবে মিশিয়ে নিতে হবে।

২. বাকি দুধের সঙ্গে কাস্টার্ড পাউডার মিশিয়ে নিতে হবে। খেয়াল করে কাস্টার্ড পাউডার ভালোভাবে মেশাতে হবে এবং খেয়াল রাখতে হবে দুধে কোন দলা যেন না থাকে।

৩. কাস্টার্ড পাউডার ও দুধের এই মিশ্রণটি জ্বাল দেওয়া দুধের সঙ্গে মিশিয়ে নিতে হবে। চুলার আঁচ বাড়িয়ে দিতে হবে যেন দুধ ফুটে ওঠে। এ সময় চামচের সাহায্যে বারংবার নাড়তে হবে, যেন দুধ হাড়িতে লেগে না যায়।

৪. দুধ ঘন হয়ে আসলে নামিয়ে কাঁচের মাত্রে ঢেলে ঠাণ্ডা করে নিতে হবে। এরপর ফ্রিজে রেখে দিতে হবে দুই ঘন্টার জন্য।

৫. এ সময়ের মাঝে কলা, আপেল, আঙ্গুর ও বেদানা প্রস্তুত করে নিতে হবে। ঘরে যদি আরো কয়েক ধরণের ফল থাকে তবে সেটাও ব্যবহার করা যাবে।

৬. ফ্রিজ থেকে দুধের মিশ্রণ বের করে এতে একে একে ফলগুলো দিয়ে চামচের সাহায্যে ধীরে নাড়তে হবে। ফলের সঙ্গে দুধের মিশ্রণ ভালোভাবে মিশেই তৈরি হয়ে যাবে মজাদার ফ্রুট কাস্টার্ড।

আরো পড়ুন: পাঁচ উপাদানেই পিনাট বাটার পুডিং

আরো পড়ুন: আপেলের ভেতরেই অ্যাপল পাই

এ সম্পর্কিত আরও খবর