আজ টেডি ডে

, লাইফস্টাইল

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 22:40:31

ভ্যালেন্টাইন সপ্তাহের চতুর্থ দিন ১০ ফেব্রুয়ারি পালন হয় “টেডি ডে” হিসেবে। এদিনে প্রিয়জনকে টেডি বিয়ার খেলনা উপহার দিয়ে থাকেন অনেকেই।

মূলত যত্ন ও আদরের প্রতিকৃতি হিসেবে এটি দেওয়া হয়ে থাকে। তবে শুধু যুগল নয়, এটি সন্তান, বাবা-মা বা পছন্দের যে কাউকেই উপহার হিসেবে দেওয়া যেতে পারে।

মার্কিন যুক্তরাষ্ট্রের ২৬ তম প্রেসিডেন্টের নাম থেকে অনুপ্রেরণা নিয়ে নরম খেলনাটির নাম রাখা হয় থিওডোর “টেডি” রুজভেল্ট।

১৯০২ সালে সাবেক প্রেসিডেন্ট নিজের কয়েকজন সহকারী ও কুকুর নিয়ে মিসিসিপির অনওয়ার্ড শহরে একটি ভালুক শিকার করতে যান। শিকারী কুকুর একটি কালো ভালুককে খুঁজে বের করে ও সেটিকে বশে আনে। পরে সেটিকে একটি গাছের সঙ্গে বাধা হয়। এরপর ভালুকটিকে গুলি করে হত্যার জন্য তাকে ডাকা হয়। তবে তিনি ভালুকটিকে হত্যা করতে অস্বীকৃতি জানান।

ওই ঘটনা এক কার্টুনিস্ট জানতে পারেন ও পরে তিনি একটি সংবাদমাধ্যমে সেটি প্রচার করেন।

সেই খবর পড়েন নিউইয়র্ক-ভিত্তিক খেলনা দোকানের মালিক মরিস মিচম এবং তার স্ত্রী রোজ। তারাই পরে খেলনা ভালুক তৈরি করেন ও নাম দেন টেডিস বিয়ার।

এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি।

কাউকে টেডি বিয়ার উপহার দিলে সেটি যে কারো মুখেই হাসি ফোঁটাতে পারে। এটি শুধু নরম খেলনা নয়, ভালোবাসার প্রতীক হিসেবে আবির্ভূত হয়েছে। টেডি দিবসে তাই খেলনাটিকে হৃদয় দিয়ে সাজিয়ে একটি সুন্দর বার্তাসহ প্রিয়জনকে দেওয়ার রেওয়াজ রয়েছে।

টেডি বিয়ার বিভিন্ন আকার ও রঙের হলেও এটিকে ঘিরে আবেগ একই থাকে। ফলে ভালোবাসা দিবসের এই সপ্তাহকে আরও রাঙিয়ে দিতে ভালোবাসার মানুষকে উপহার দিয়ে ফেলুন একটি টেডি বিয়ার!

 

এ সম্পর্কিত আরও খবর