সম্পর্ক নিয়ে দুশ্চিন্তা, দূরত্ব বাড়ছে? যেভাবে মেটাবেন

, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 23:31:21

প্রিয় মানুষটির সঙ্গে সুন্দর সম্পর্ক গড়ে তোলার একটাই চাবিকাঠি, তা হল ভালোবাসা। তবে এই ভালোবাসাও খুব সহজ কথা নয়। কখনও কখনও ঝামেলা, কথা কাটাকাটি হয়। তাই সত্যিকারের ভালোবাসার মধ্যে কতগুলো দিক না থাকলেই নয়। সেই বিষয়গুলোর ঠিকমতো খেয়াল রাখলেই শেষ দিন পর্যন্ত একসঙ্গে হাত ধরে হাঁটা সম্ভব।

সম্প্রতি ভারতের মনোবিদ নিকোলে লেপেরা তাঁর ইনস্টাগ্ৰামে পরিণত ভালোবাসার এই দিকগুলো নিয়েই আলোচনা করেছেন।

১.মতানৈক্যের মধ্যেও যোগাযোগ থাকা: দুজনের মধ্যে কোনও একটি বিষয়ে মতানৈক্য হতেই পারে। তবে এই কারণে নিজেদের মধ্যে দূরত্ব যেন না বেড়ে যায়। কথা বলা বন্ধ করে মান অভিমান দীর্ঘ সময় ধরে চলতে না দেওয়াই ভালো।

২. ক্ষমা করা: প্রতিটি মানুষই কিছু না কিছু ভুল করে। ভুল করে বলেই সে মানুষ। যার সঙ্গে সারাটা জীবন থাকার পরিকল্পনা রয়েছে, তার ভুলগুলোকে ভালোবেসেই ক্ষমা করা উচিত। এতে সম্পর্কও দৃঢ় হয়।

৩.পরস্পরের প্রয়োজন হয়ে ওঠা: পরস্পরের কাছে প্রয়োজনীয় হয়ে ওঠা ভালোবাসাকেই দৃঢ করে। তবে এটাও দেখতে হবে, একজনের কাছ থেকে যেন অতিমাত্রায় আশা না করা হয়। এতে সম্পর্কে তিক্ততা বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে।

৪. সরাসরি কথা বলা: কোনও সমস্যা হলে অন্যজনের থেকে না লুকিয়ে সরাসরি তার সঙ্গে আলোচনা করা উচিত। একইভাবে সঙ্গীকে চিন্তিত দেখলে তার সঙ্গে সরাসরি কথা বলে তার সমস্যা জানা জরুরি। দুজনে মিলে আলোচনা করে অনেক সমস্যারই সমাধান বার করা সম্ভব।

৫. স্বাধীনতা দেওয়া: সম্পর্কে থাকার পাশাপাশি পরস্পর পরস্পরকে যথেষ্ট স্বাধীনতা দেওয়াও জরুরি। এতে দুজনের মধ্যে সম্পর্ক সহজ হয়। পাশাপাশি স্বচ্ছতাও থাকে।

৬. আনন্দ: যত বেশি স্বনির্ভর হবেন, ততই নিজেদের আবেগগুলোকে আগলে রাখতে পারবেন। এতে নিজে থেকে খুশি থাকাও সম্ভব। আর নিজে খুশি থাকলে একটা সম্পর্কও ভীষণ আনন্দের হয়ে ওঠে।

৭. একসঙ্গে সময় কাটানো: সুন্দর সম্পর্ক গড়ে তুলতে সময় ভীষণ জরুরি। ছোট ছোট খেলা বা কাজের মধ্যে দিয়ে পরস্পর পরস্পরকে সময় দিতে পারেন। এতে যোগাযোগ আরও গভীর হবে।

এ সম্পর্কিত আরও খবর