একই ফ্রেমে বাস্তবতার এক ভিন্ন চিত্র!

বিবিধ, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-08-26 11:20:34

অশান্তি, অস্থিরতা, হানাহানি, বিদ্বেষ ও প্রতিহিংসা আমাদের চারপাশকে গিলে নিচ্ছে ক্রমেই।

চোখ মেলে তাকালে আরো দেখা যাবে, সত্য-মিথ্যার বুদবুদ। ঘৃণা ও ভালোবাসার পার্থক্য। ধ্বংসের যজ্ঞ ও সৃষ্টির উপলক্ষ। যুদ্ধের ভয়াবহতা ও মুক্তির আনন্দ।

বিধ্বস্ততা ও বর্ণিল জগত একইসাথে বহমান আমাদের চারপাশে। যখন একটি দেশের শিশুরা আনন্দ নিয়ে খেলা করছে, ঠিক একই সময়ে অন্য একটি দেশের শিশুরা গোলাগুলির ভয়ে লুকিয়ে থাকছে। পৃথিবীর এক প্রান্তে যখন শতবর্ষী গাছ আকাশ ছুঁয়ে দিচ্ছে, তখন যুদ্ধবিধ্বস্ত আকাশ ছুঁয়ে দিচ্ছে বোমার ধূমকেতু। কোন দেশের খেলোয়াড় যখন ফুটবলে লাথি দিয়ে গড়ছে ইতিহাস, একই সময়ে কোন দেশের নিরীহ মানুষের মাথায় লাথি দিয়ে কলঙ্কজনক অধ্যায়ের সূচনা করছে কেউ।

একই সময়ে একেক দেশের এমন বিপরীত চিত্রকে পাশপাশি রেখে একই ফ্রেমের মাঝে তুলে ধরেছেন তুরস্কের আলোকচিত্র শিল্পী উগুর গ্যালেন। প্রতিবেশী দেশের যুদ্ধের ভয়াবহয়তা তাকে ভাবায়, মর্মাহত করে। সেই মনঃকষ্ট থেকেই তিনি এমন কিছু ছবি তৈরি করেছেন, যা যুদ্ধের ন্যাক্কারজনক অবস্থাকে সম্পূর্ণ ভিন্ন দৃষ্টিকোন থেকে তুলে ধরেছে। সবার চোখের সামনে তিনি এমন এক কঠিন বাস্তবতাকে তুলে ধরেছেন- যা আমরা প্রতিনিয়ত এড়িয়ে যাই, অস্বীকার করি।

নিজের কাজ প্রসঙ্গে উগুর বলেন, ‘খুব করে চাই পুরো পৃথিবীটা মুস্তাফা কামাল আতাতুর্কের প্রবাদ বাক্যটি মেনে চলবে- নিজ বাড়িতে শান্তি থাকলে, পুরো পৃথিবী জুড়েই শান্তি থাকবে’।

উগুরের তৈরি করা চমৎকার ছবি থেকে নির্বাচিত কিছু ছবি ফিচারে যোগ করে দেওয়া হলো।

ছবি কৃতজ্ঞতা: উগুর গ্যালেন।

 

ছবি কৃতজ্ঞতা: উগুর গ্যালেন।

 

ছবি কৃতজ্ঞতা: উগুর গ্যালেন।

 

ছবি কৃতজ্ঞতা: উগুর গ্যালেন।

 

ছবি কৃতজ্ঞতা: উগুর গ্যালেন।

 

ছবি কৃতজ্ঞতা: উগুর গ্যালেন।

এ সম্পর্কিত আরও খবর