আয়ুর্বেদে কমবে ধূমপানের আসক্তি

পরামর্শ, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা ২৪.কম, ঢাকা | 2023-08-31 04:21:54

ধূমপান শুরু করা সহজ হলেও ছাড়াটা সহজ নয়। ধূমপান ছাড়ার নানা রকম পন্থা নিয়ে অনেকেই পরামর্শ দিয়ে থাকেন। কিছু ওষুধও চিকিৎসকরা দেন এই নেশা ছাড়ানোর জন্য। কিন্তু সমস্যার সমাধান করতে পারে কয়েকটি আয়ুর্বেদিক উপাদান। জেনে নিন কী সেগুলো-

তামার পাত্রে পানি পান

এই অভ্যাস ছাড়তে হলে প্রচুর পরিমাণে পানি পান করতে হবে। এ ক্ষেত্রে তামার পাত্রে পানি পান করলে আপনার ধূমপানের ইচ্ছা কমবে। শরীরের দূষিত পদার্থগুলিও বেরিয়ে যায় এই পন্থা মেনে চললে।

আদা

আদায় সালফার যৌগ উপস্থিত থাকে। নিয়মিত আদা চিবিয়ে খাওয়া অভ্যাস করলে ধূমপানের আসক্তি থেকে মুক্তি পাওয়া সম্ভব। ছোট ছোট টুকরো করে লেবুর রসে আদা কুচি বেশ কিছু ক্ষণ ডুবিয়ে রাখুন। তার পর সামান্য গোলমরিচ ছড়িয়ে একটি কাচের পাত্রে ভরে রাখুন। ধূমপানের ইচ্ছা হলেই এই আদার টুকরোগুলি মুখে রাখুন। উপকার পাবেন।

ত্রিফলা

আয়ুর্বেদ শাস্ত্রে নানা রোগ-ব্যাধি দূর করতে আমলকি, হরিতকি ও বহেরার মিশেলে তৈরি ত্রিফলার জুড়ি মেলা ভার। রোজ রাতে এক চা চামচ ত্রিফলার গুঁড়ো মেশানো কুসুম গরম পানি পান করলে শরীরের বিভিন্ন অংশে জমে থাকা তামাক শরীর থেকে বেরিয়ে যাবে। শুধু তা-ই নয়, এই পন্থা মেনে চললে ধূমপানের আসক্তিও কমে।

তুলসি ও জোয়ান

রোজ সকালে খালি পেটে দুই থেকে তিনটি তুলসি পাতা চিবিয়ে খেলেও ধূমপানের ইচ্ছা কমবে। ধূমপান করার ইচ্ছা হলে কিছুটা জোয়ান মুখে পুড়ে নিন। আয়ুর্বেদ শাস্ত্রানুযায়ী ধূপমানের আসক্তি কমাতে জোয়ান দারুণ উপকারী।

এ সম্পর্কিত আরও খবর