লম্বা সময় ক্ষুধা পাবে না যে চার খাবারে

খাদ্য, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-09-01 20:46:22

ওজন কমানোর বিষয়টি নিয়ে চিন্তা করলে নিশ্চয় না খেয়ে থাকার কথা মাথায় ঘোরে।

কিন্তু সঠিক খাদ্যাভাস ও ওজন কমানোর জন্য না খেয়ে থাকা, পেট খালি রাখা কোন সমাধান নয় মোটেও। বরং পুষ্টিকর ও স্বাস্থ্য সম্মত খাদ্য খেতে হবে নিয়ম মেনে, সঠিক পরিমাণে, সঠিক সময়ে।

ওজন কমাতে চাইলে লো-ক্যালোরিযুক্ত খাবার খেতে হবে। তবে লো-ক্যালোরির মাঝে এমন খাবার নির্বাচন করতে হবে, যা দীর্ঘ সময় পেট ভরা রাখতে সাহায্য করে। পেট দীর্ঘ সময় ভরা থাকার ফলে ঘনঘন ক্ষুধাভাব দেখা দিবে না, ফলে খাবার খাওয়া হবে একেবারে পরিমিত। জেনে রাখুন কোন লো-ক্যালোরিযুক্ত খাবার দীর্ঘ সময় পর্যন্ত পেট ভরা রাখবে এবং ওজন কমাতে সাহায্য করবে।

ডিম

শুধু পর্যাপ্ত প্রোটিন নয়, শরীরের জন্য প্রয়োজনীয় অ্যামিনো অ্যাসিডও পাওয়া যাবে ডিম থেকে। ডিমে থাকা অ্যামিনো অ্যাসিড ক্ষুধাভাবকে কমিয়ে ফেলে। ফলে দীর্ঘ সময় কোন ক্ষুধাভাব দেখা দেয় না। ডিম পোচ কিংবা সিদ্ধ ডিম হতে পারে সকালের নাস্তায় সবচেয়ে ভালো পছন্দ।

ওটস

সকালের নাস্তাকে ধরা হয়ে থাকে পুরো দিনের মাঝে সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবারের সময়। কারণ সকালের খাবারের উপরেই নির্ভর করে পুরো দিনের এনার্জি ও শারীরিক সুস্থতা। সকালের নাস্তায় ডিম খেতে না চাইলে ওটস হতে পারে দ্বিতীয় সর্বোচ্চ ভালো একটি অপশন। আঁশসমৃদ্ধ ওটস ক্ষুধাভাবকে প্রশমিত কমিয়ে ফেলে। শুধু যে ক্যালোরি কম এই খাবারে তাই নয়, বিএমআই (BMI) ইনডেক্স ঠিক রাখতেও ওটস উপকারি। বিভিন্ন ধরণের ফল, বাদাম কিংবা খেজুরের সঙ্গে দারুণ মানিয়ে যাবে স্বাস্থ্যকর এই খাবারটি।

আপেল

সকল ফলই উপকারী। তবে অন্যান্য ফলের মাঝে আপেল অনন্য। একটি মাঝারি আকৃতির আপেল থেকে পাওয়া যাবে মাত্র ৭৫ ক্যালোরি। পুষ্টিগুণে ভরপুর এই ফলে রয়েছে আরসেলিক অ্যাসিড যা শরীরের ফ্যাট বার্ন করতে কাজ করে। নিয়মিত আপেল খাওয়ার ফলে ডাক্তারের পাশাপাশি বাড়তি ওজনকেও দূরে রাখা সম্ভব হবে।

বাদাম

ওজন কমানোর ক্ষেত্রে বাদাম সবচেয়ে উপকারী উপাদান হিসেবে বিবেচিত হয়। কাঠবাদাম, কাজুবাদাম, ক্যাশুনাট, পেস্তা বাদাম অথবা অন্যান্য যেকোন ধরণের বাদাম থেকেই স্বাস্থ্যকর আন-স্যাচুরেটেড ফ্যাড় ও আঁশ পাওয়া সম্ভব হয়। তুলনামূলকভাবে বাদামে ক্যালোরি কিছুটা বেশি থাকলেও, বাদাম দীর্ঘ সময় পেট ভরা রাখতে কাজ করে। পছন্দসই বাদাম ৭-৮ টি খেয়ে এক গ্লাস পানি পান করে নিলে দীর্ঘসময় ক্ষুধা নিয়ে ভাবতে হবে না।

আরও পড়ুন: কেন খাবেন কাঠবাদাম?

আরও পড়ুন: ওজন কমাতে বিটের জ্যুস

এ সম্পর্কিত আরও খবর