যেসব খাবারে হবে অনিদ্রার উপশম

খাদ্য, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা ২৪.কম, ঢাকা | 2023-09-01 20:05:25

সুস্থতার জন্য ঘুমের গুরুত্ব অপরিসীম। একজন পূর্ণবয়স্ক মানুষের দৈনিক অন্তত ৬ ঘণ্টা নিরবিচ্ছিন্ন ঘুমের প্রয়োজন। তবে নানান কারণে ঘুমের বিঘ্ন ঘটে। রইল এমন পাঁচটি খাবারের সন্ধান যা দূর করতে পারে অনিদ্রার সমস্যা-

কাঠবাদাম

বিশেষজ্ঞদের মতে, কাঠবাদামে থাকে ‘মেলাটোনিন’। এই মেলাটোনিন শরীরের জৈবিক ঘড়ি সচল রাখতে সহায়তা করে। অর্থাৎ জেগে থাকা ও ঘুমিয়ে পড়ার মধ্যে যে চক্রাকার সম্পর্ক রয়েছে সেটি নিয়ন্ত্রিত হয় সঠিক ভাবে। ফলে সময় মতো ঘুম আসে। তা ছাড়া কাঠবাদামে প্রচুর পরিমাণে ম্যাগনেশিয়াম পাওয়া যায়। পর্যাপ্ত পরিমাণ ম্যাগনেশিয়াম অনিদ্রার সমস্যা কমাতে দারুণ উপযোগী।

কিউয়ি ফল

সাম্প্রতিক একটি গবেষণা বলছে, চার সপ্তাহ ধরে ঘুমাতে যাওয়ার আগে নিয়মিত কিউয়ি ফল খেয়েছেন এমন মানুষদের ঘুম এসেছে অনেক বেশি দ্রুত। গবেষণা বলছে, সাধারণ মানুষের তুলনায় ৪২ শতাংশ দ্রুত ঘুম এসেছে তাদের। বিশেষজ্ঞদের মতে কিউয়ি ফলে ‘সেরোটোনিন’ নামক একটি উপাদান পাওয়া যায়। এই উপাদানটি ঘুম বৃদ্ধি করতে সহায়তা করে। পাশাপাশি কিউয়ি ফলে থাকা অ্যান্টি-অক্সিড্যান্ট নিরবিচ্ছিন্ন ঘুমে সাহায্য করে বলে মত বিশেষজ্ঞদের।

দুধ ও কলা

দুধ ও দুগ্ধজাত খাদ্যে থাকে ট্রিপ্টোফ্যান, আর কলাতে ট্রিপ্টোফ্যান তো থাকেই, তার সঙ্গে থাকে ম্যাগনেশিয়ামও। কাজেই এই দুই উপাদানই সাহায্য করতে পারে ঘুমে।

ভাত

বাঙালি আর ভাতঘুমের সম্পর্ক অতি প্রাচীন। কিন্তু তার পিছনে বাঙালির আলস্যের থেকেও বেশি রয়েছে বিজ্ঞান। বিশেষজ্ঞদের মতে, ভাতের গ্লাইসেমিক সূচক খুব বেশি। আর উচ্চ গ্লাইসেমিক সূচকের খাবার ঘুমাতে যাওয়ার এক ঘণ্টা আগে খেলে তা দূর করতে পারে অনিদ্রার সমস্যা। তবে ডায়াবিটিস রোগীদের জন্য এটি খুব একটা উপযোগী পদ্ধতি নয়।

এ সম্পর্কিত আরও খবর