দীর্ঘায়ু চাইলে পুরুষ থেকে দূরে থাকুন, দাবি ১০৯ বছরের বৃদ্ধার

বিবিধ, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-12-13 20:06:40

পুরুষদের থেকে দূরে থাকলে নারীরা দীর্ঘদিন বেঁচে থাকতে পারেন বলে দাবি করেছেন ১০৯ বছরের জেসি গলান নামে এক বৃদ্ধা। তার ভাষ্য, ‘দীর্ঘায়ু চাইলে পুরুষদের থেকে নিজেকে দূরে রাখুন।’

জেসি গলান স্কটল্যান্ডের বাসিন্দা। তিনিই বর্তমানে সবচেয়ে প্রবীণ নারী। সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে তার একটি সাক্ষাৎকারের ভিডিও ভাইরাল হয়েছে। সেখানে তিনি দীর্ঘদিন বেঁচে থাকার কারণ জানিয়েছেন।

barta24
জীবনে কখনও পুরুষের সংস্পর্শে যাননি জেসি। ছবি: সংগৃহীত

পুরুষদের থেকে দূরে থাকলে দীর্ঘায়ু পাওয়া যাবে, এমন বক্তব্যের পেছনে যুক্তিও দেখিয়েছেন তিনি। ভিডিওতে জেসি গলানকে বলতে শোনা যায়, ‘পুরুষরা যতটা যোগ্য, তার চেয়ে অনেক বেশি উপদ্রব করে’।

জেসি জানিয়েছেন, মাত্র ১৩ বছর বয়সে তিনি বাড়ি ছেড়েছিলেন। এরপর গরুর দুধ সংগ্রহের কাজ করতেন। সেই সময়ে তার উপলব্ধি হয়, জীবনের শুরুর দিকটা কঠোর পরিশ্রম করে নিজেকে গড়তে হবে। পাশাপাশি পুরুষদের থেকে দূরে থাকতে হবে। তাহলে সুন্দরভাবে বাঁচা যাবে।

barta24
বর্তমানে একটি নার্সিং হোমে বসবাস করছেন জেসি গিলান। ছবি: সংগৃহীত

তিনি বলেন, ‘আমি বিয়ে করিনি। এমনকি কোনো পুরুষের সংস্পর্শেও যায়নি। দীর্ঘদিন ধরে আমি একটি খামার চালিয়েছি। কাজ করেছি, সুন্দরভাবে নিজের সময় কাটিয়েছি।’

জেসি গলান বর্তমানে একটি নার্সিং হোমে বসবাস করছেন। মাঝে মাঝে তিনি গির্জায় যান। এ বয়সেও ব্যায়াম করতে জিমে যান তিনি। বয়স হলেও বেশ সুস্থভাবে জীবনযাপন করছেন বলে জানান এ বৃদ্ধা।

এ সম্পর্কিত আরও খবর