সুস্বাদু গ্রিন টি!

পরামর্শ, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-08-26 05:58:34

গ্রিন টি পানের উপকারিতার কথা আলাদাভাবে বলার কিছু নেই।

গ্রিন টিকে বলা হয়ে থাকে পৃথিবীর সবচেয়ে স্বাস্থ্য সম্মত পানীয়। অ্যান্টি-অক্সিডেন্ট ও নানাবিধ পুষ্টি উপাদানে ভরপুর এই পানীয় পানে শরীরের দারুণ ইতিবাচক প্রভাব দেখা দেয়।

মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধি, বাড়তি ওজন নিয়ন্ত্রণে আনা, ক্যান্সারের সম্ভবনা হ্রাস করা, ডায়বেটিস, রক্তচাপ ও রক্তে কোলেস্টেরলের মাত্রাকে স্বাভাবিক রাখতে চাইলে প্রতিদিন এক কাপ গ্রিন টি পানই যথেষ্ট। এমনকি বৃদ্ধ বয়সে আলঝেইমার হবার সম্ভবনাকেও কমায় উপকারী এই পানীয়।

তবে বিপত্তি দেখা দেয় গ্রিন টি পানের ক্ষেত্রে। কষাটে ও বিস্বাদ স্বাদের এই পানীয় পান করতে পছন্দ করেন না অনেকেই। ফলে ভীষণ উপকারী হওয়া স্বত্বেও গ্রিন টি পান এড়িয়ে যেতে বাধ্য হন।

অথচ একটু বুদ্ধি খাঁটিয়ে বাড়তি কিছু উপাদানের মিশ্রণে গ্রিন টি তৈরি করলে, বিস্বাদ গ্রিন টি হয়ে যাবে স্বাদু পানীয়। দেখে নিন কোন ঘরোয়া ও হাতের নাগালে থাকা উপাদানগুলো দিয়ে তৈরি করে নিতে পারবেন মজাদার ও স্বাস্থ্যকর গ্রিন টি।

মজাদার গ্রিন টি তৈরিতে প্রয়োজন হবে-

১. একটি গ্রিন টি ব্যাগ।

২. এক কাপ ফুটন্ত গরম পানি।

৩. এক-দুই চা চামচ অ্যাপল সাইডার ভিনেগার।

৪. দুই চা চামচ লেবুর রস।

৫. এক চা চামচ

৬. এক চা চামচ আদা কুঁচি।

গরম পানিতে টি ব্যাগ দুই মিনিট ভিজিয়ে রাখতে হবে। চায়ের রঙ ছাড়লে এতে একে একে সকল উপাদান মিশিয়ে ভালোভাবে নেড়ে নিলেই তৈরি হবে পারফেক্ট সুস্বাদু গ্রিন টি।

এই নিয়মে গ্রিন টি পানে শরীর একইসাথে গ্রিন টি, অ্যাপল সাইডার ভিনেগার, লেবু, আদা ও মধুর উপকারিতা পাবে। তাই কিছুটা সময় বেশি প্রয়োজন হলেও, প্রতিদিন অন্তত এক কাপ এইভাবে গ্রিন টি পান করার চেষ্টা করতে হবে।

এ সম্পর্কিত আরও খবর