বাজারে ঝাঁঝবিহীন পেঁয়াজ!

অনুষঙ্গ, লাইফস্টাইল

নাছরিন আক্তার উর্মি, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 22:26:21

ঘরে রান্নার কাজ যারা করেন, সবাই জানেন পেঁয়াজ কাটার যন্ত্রণা। পেঁয়াজের ঝাঁঝে চোখে অনবরত পানি ঝরে। রান্নাঘরে রাঁধুনীদের নিদারুণ এই কষ্ট দূর করতে এবার বাজারে আসছে ঝাঁঝবিহীন পেঁয়াজ। লন্ডনের ওয়েটরোজ সুপার মার্কেট ঝাঁঝবিহীন মিষ্টি স্বাদের এক ধরনের পেঁয়াজ বিক্রি করতে যাচ্ছে।

পেঁয়াজটির নাম দেয়া হয়েছে ‌‘সানিয়নস’। যুক্তরাজ্যে বিভিন্ন ধরনের পেঁয়াজ মিললেও এটিই এখন পর্যন্ত ঝাঁঝবিহীন একমাত্র পেঁয়াজ। এটির স্বাদ বেশ মিষ্টি। আগামী ১৮ জানুয়ারি থেকে সানিয়নস পেঁয়াজ বাজারে পাওয়া যাবে।

barta24
পেঁয়াজটির নাম দেয়া হয়েছে ‌‘সানিয়নস’।

ওয়েটরোজ সুপার মার্কেটের কর্মীরা জানিয়েছেন, এটার ফ্লেভার খুব হালকা। ফলে রান্নার পাশাপাশি ‘সানিয়ন’ নামের এই কাঁচা পেঁয়াজ সালাদ হিসেবেও খুব স্বাচ্ছন্দে খেতে পারেন।

এছাড়া যারা চোখের স্পর্শকাতর সমস্যায় ভুগছেন, কিন্তু নিয়মিত রান্না করেন; তাদের জন্য পেঁয়াজটি খুবই উপকারী। পাশাপাশি যারা শিশুদের সঙ্গে নিয়ে ঘরের কাজ সামলান অর্থাৎ রান্না করেন তাদের জন্যও এটি খুবই স্বস্তির।

লন্ডনের ওয়েটরোজ সুপার মার্কেট ঝাঁঝবিহীন মিষ্টি স্বাদের এক ধরনের পেঁয়াজ বিক্রি করতে যাচ্ছে।

ওয়েটরোজের পেঁয়াজ বিক্রেতা পল বিডওয়েল বলেছেন, আগামী ১৮ জানুয়ারি থেকে নির্বাচিত দোকানগুলোতে এবং ওয়েটরোজ.কম নামের ওয়েবসাইটে পেঁয়াজ পাওয়া যাবে। যে কেউ চাইলেই তখন সানিয়ন পেঁয়াজ কিনতে পারবেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, ‘সানিয়নস’ নামের নতুন জাতের এই পেঁয়াজটি জিনগত পরিবর্তনের মাধ্যমে তৈরি করা হয়নি। কম ঝাঁঝের পেঁয়াজের জাত থেকে ক্রস-প্রজননের মাধ্যমে তৈরি করা হয়েছে।

ওয়েটরোজ সুপার মার্কেটের কর্মীরা জানিয়েছেন, এটার ফ্লেভার খুব হালকা।

কয়েক দশক ধরেই ইউরোপের গবেষকরা এ ধরনের পেঁয়াজ উদ্ভাবনের জন্য কাজ করছিলেন। বছর চারেক আগে যুক্তরাষ্ট্রে এ ধরনের পেঁয়াজ চাষে সফল হলেও তা বাণিজ্যিকভাবে উৎপাদন করা সম্ভব হয়নি। তবে অবশেষে লন্ডনের বাসিন্দারা মার্কেটে ঝাঁঝবিহীন এ পেঁয়াজ পেতে যাচ্ছেন।

সানিয়নসের দাম

সানিয়নসের ঝাঝে আপনার চোখে হয়তো পানি না ঝরবে না। তবে এর দাম ‍শুনলে চোখে পানি আসাটা স্বাভাবিক। সাধারণ বিভিন্ন জাতের পেঁয়াজের চেয়ে সানিয়নসের দাম অনেক বেশি। সাধারণ ব্র্যান্ডের পেঁয়াজের চেয়ে এর দাম তিনগুণ বেশি।

ওয়েটরোজ সুপার মার্কেটে একটি প্যাকে সাধারণত মাঝারি সাইজের তিনটি পেঁয়াজ থাকে। এই এক প্যাক অর্থাৎ তিনটি পেঁয়াজের দাম পড়বে প্রায় দেড় পাউন্ড, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৭৬ টাকা।

এ সম্পর্কিত আরও খবর