মোবাইল ব্যবহারে হন যত্নশীল

পরামর্শ, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-08-26 11:53:24

বর্তমান সময়ে সকলের হাতে হাতেই মোবাইল ফোন। পছন্দসই ব্র্যান্ডের পছন্দসই মডেলের মোবাইল সেটের আনাগোনা দেখা যাবে ঘুরেফিরে সবার কাছেই। আর এখনকার সময়ে মোবাইল ফোন মানেই, স্মার্টফোন। দাম কম কিংবা বেশি যেমনটাই হোক না কেন, মোবাইল হওয়া চাই স্মার্ট।

তবে প্রিয় এই মোবাইল সেটটাতে যখন হুট করে সমস্যা দেখা দেয়, তখন কিন্তু বেশ ঝামেলায় পরে যেতে হয়। এখনকার সময়ের মোবাইল ফোন, শুধু কথা বলা কিংবা ম্যাসেজ আদান প্রদানের মাধ্যম নয়। পুরো বিশ্ব ও হাজারো কাজের মাধ্যম হয়ে দাঁড়িয়েছে। 

মোবাইল ফোন ব্যবহারের ক্ষেত্রে অনেকেই যত্নশীল হন, আবার অনেকেই হন বেপরোয়া। তবে খুব সাধারণ কিছু ভুল প্রায় সকল মোবাইল ফোন ব্যবহারকারীই করে থাকেন। যার ফলে মোবাইল ফোনের আয়ু কমে যায় অনেকটা। জেনে রাখুন, মোবাইল ফোন ব্যবহারের ক্ষেত্রে কোন বিষয়গুলোর প্রতি খেয়াল রাখা প্রয়োজন। 

চার্জিং পয়েন্ট নিজেই পরিষ্কার করা

অপরিষ্কার মোবাইল কেউই পছন্দ করে না। যে কারণে অনেকেই নিজের মোবাইলের চার্জিং পয়েন্ট, ইয়ারফোন প্লাগ-ইন পয়েন্ট সহ অন্যান্য গর্তযুক্ত স্থান খুঁচিয়ে পরিষ্কার করার চেষ্টা করেন। এতে করে মোবাইলের ভেতরের অংশ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হয়। মোবাইলের এইসকল স্থান ময়লা হয়ে গেলে নিজে থেকে পরিষ্কার না করে মোবাইল এক্সপার্টের সাহায্য নিতে হবে।

কভার ব্যতীত ব্যাগে রাখা

ব্যাগে নিশ্চয় শুধু মোবাইল ফোনটাই থাকে না। সেখানে থাকে আরও নানান রকম জিনিসপত্র। চাবি, কলম, পানির বোতল সহ অন্যান্য জিনিসের সঙ্গে একই স্থানে থাকার ফলে মোবাইলে সহজেই স্ক্র্যাচ পড়ে যায়।

মোবাইলের ভেতরের অংশ অপরিষ্কার রাখা

চার্জিং পয়েন্ট ইয়ারফোনের পয়েন্ট পরিষ্কার করা থেকে বিরত থাকলেও, মোবাইলের ব্যাক কভার খুলে ভেতরের অংশ পরিষ্কার করাতে কোন নিষেধ নেই। বরং এই কাজটির জন্য মোবাইল ভালো থাকবে দীর্ঘদিন। প্রতি সপ্তাহে অন্তত এওবার মোবাইলের ব্যাক কভার ও ব্যাটারি খুলে নরম পরিষ্কার কাপড় দিয়ে ধুলাবালি পরিষ্কার করে নিতে হবে।

অপ্রয়োজনীয় অ্যাপস ইন্সটল করা

মোবাইলের হার্ডওয়্যার হলো যান্ত্রিক অংশ, যেখানে সফটওয়্যার হলো মোবাইলের ব্রেইন। শুধু যান্ত্রিক অংশের যত্ন নিলেই কিন্তু মোবাইল ভালো থাকবে না। মোবাইলের প্রয়োজনীয় অ্যাপস নিয়মিত আপডেট করার পাশাপাশি অপ্রয়োজনীয় ও আনরিকগনাইজড কোন সোর্স থেকে অ্যাপস নামানো থেকে বিরত থাকতে হবে।

অসতর্কভাবে চার্জার লাগানো

তাড়াহুড়া কিংবা ঘুমের মাঝে মোবাইলের চার্জিং পোর্ট লাগানোর সময় কখনোই মোবাইলের চার্জার ভালোভাবে লাগানো সম্ভব হয় না। এতে করে মোবাইলে চার্জিং পোর্ট ও চার্জারে সমস্যা তৈরি হয়। ফলে মোবাইল ভালোভাবে চার্জার হয় না।

এ সম্পর্কিত আরও খবর