ভাঙা নখের যত্নে

সৌন্দর্যচর্চা, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা ২৪.কম, ঢাকা | 2023-08-28 00:03:05

পরিছন্ন, লম্বা নখ কে না পছন্দ করে! কিন্তু পছন্দ করলেও অনেকেই সেরকম নখ রাখতে পারেন না। কারণ নখ ভেঙে যাওয়ার সমস্যায় অনেকেই ভোগেন। তবে কিছু বিষয় খেয়াল রাখলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

জানুন নখ ভাঙা প্রতিরোধে করণীয়-

পানি কম স্পর্শ করুন

পানিতে যত বেশিবার হাত ভেজানো হবে, নখ তত বেশি দুর্বল হয়ে পড়বে। এতে করে একটা সময় পর নখ নিজ থেকে ভেঙে যায়। তাই ঘরের প্রয়োজনীয় কাজ যেমন- থালাবাসন ধোয়া, জামাকাপড় কাঁচার সময় হ্যান্ড গ্লভস ব্যবহার করতে হবে। এতে করে নখ সুরক্ষিত থাকবে।

পর্যাপ্ত পানি পান করুন

পানি সীমিত মাত্রায় স্পর্শ করার কথা বলা হলেও, পানি পানের ক্ষেত্রে মোটেও কার্পন্য করা যাবে না। ডিহাইড্রেশন বা পানিশূন্যতা চুল, ত্বক ও নখকে দুর্বল করে দেয়। এ কারণে প্রতিদিন ৭-৮ গ্লাস পানি পানের দিকে অবশ্যই খেয়াল রাখতে হবে।

barta24

নখ সঠিক সাইজে কেটে রাখুন

নখ ছোট, মাঝারি কিংবা লম্বা- যেভাবেই রাখতে চান না কেন, নির্দিষ্ট একটি সাইজ অনুযায়ী কেটে নখের আকৃতি ঠিক করে নিন। নখের আকৃতি যদি ঠিক না থাকে, তবে যেকোন সময়েই নখ ভেঙে যাওয়ার সম্ভাবনা থাকে।

কিউটিকল সুস্থ রাখুন

নখের সুস্থতায় কিউটিকল অনেক বড় অবদান রাখে। তাই নখকে সুস্থ ও মজবুত রাখতে চাইলে কিউটিকলের দিকেও সমানভাবে নজর দিতে হবে। চেষ্টা করতে হবে কিউটিকল পরিষ্কার ও ছেঁটে রাখার জন্য। এতে করে নখের বৃদ্ধি ভালো হবে এবং নখ ভেঙে যাওয়ার সম্ভাবনা কমবে।

নখে উপকারী তেল ব্যবহার করুন

নখের হরেক যত্নের মাঝে সবচেয়ে বেশি উপকার পাওয়া যাবে, প্রাকৃতিক ও পুষ্টিসমৃদ্ধ তেলের ব্যবহারে। নখকে দৃঢ় করতে অলিভ অয়েল ও জোজোবা অয়েল ব্যবহার করতে হবে। প্রতিদিন রাতে ঘুমানোর আগে নখে অল্প পরিমাণ তেল নিয়ে ম্যাসাজ করে রেখে দিয়ে পরদিন সকালে নখ স্বাভাবিক তাপমাত্রার পানিতে ধুয়ে নিতে হবে।

এ সম্পর্কিত আরও খবর