শাওয়ার জেল আর বডি ওয়াশ একই নাকি ভিন্ন?

সৌন্দর্যচর্চা, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা ২৪.কম | 2023-09-01 20:27:47

শাওয়ার জেল ও বডি ওয়াশ সম্পূর্ণ আলাদা দুটি জিনিস। ত্বক বিশেষজ্ঞদের মতে, ত্বকে শাওয়ার জেল ভালো খাপ খায়। তবে একেকজনের ত্বক একেকরকম হওয়ায় কারও কারও বডি ওয়াশ ভালো খাপ খায়। তাই ত্বকের ধরণ বুঝে এগুলো ব্যবহার করা উচিত। জেনে নিন দুটোর পার্থক্য এবং আপনার জন্য কোনটা উপকারি-

শাওয়ার জেল ও বডি ওয়াশের মধ্যে প্রাথমিক তফাৎ এদের টেক্সচারে। শাওয়ার জেল হাতে নিলে বুঝবেন এটি অনেকটা জেলের মতো খানিক স্বচ্ছ প্রকৃতির হয়ে থাকে। আর বডি ওয়াশ একটু ঘন ঘন হয়, অনেকটা মনে হবে লিকুইড সাবান।

বডি ওয়াশ

বডি ওয়াশের মধ্যে এমন কিছু উপাদান ও উপকরণ থাকে যা ত্বকের আর্দ্রতা বজায় রাখে এবং ত্বক বাউন্সি করে তুলতে সাহায্য করে। এতে সাধারণত পেট্রোলিয়াম জেলি ব্যবহার করা হয়। থাকে নানা ধরনের মিনারেল অয়েলও। পেট্রোলিয়াম জেলি ত্বকের উপরের মরা কোষ ও ময়লা যেমন দূর করে, একই সঙ্গে ত্বকের গভীরে খুব তাড়াতাড়ি মিশে গিয়ে ত্বকে গভীর থেকে পুষ্টি যোগায় এবং ত্বকের আর্দ্রতা বজায় রাখে।

শাওয়ার জেল

শাওয়ার জেলের মধ্য কোনও ধরনের ময়শ্চারাইজিং এজেন্ট ব্যবহার করা হয় না। এটি তৈলাক্ত ত্বকের জন্য আদর্শ। যাদের ত্বক এমনিতেই তেলতেলে ও আদ্র থাকে। বাইরে থেকে আদ্রতা দেওয়ার প্রয়োজন হয় না তাদের জন্য ভালো শাওয়ার জেল। তবে শীতকাল বা যাদের ত্বক সবসময় শুষ্ক থাকে, তাঁরা অবশ্যই ব্যবহার করুন লিকুইড সোপ।

এ সম্পর্কিত আরও খবর