বিকেলের নাস্তায় ঝাল পেস্ট্রি

রেসিপি, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-08-31 00:48:47

সবচেয়ে সহজতম রেসিপিতে বিকালের নাস্তার জন্য কোন খাবার বানাতে চাইলে, ঝটপট তৈরি করে নিতে পারেন স্যাভরি চীজ রোল পেস্ট্রি। মিষ্টি খাবার খেতে যারা খুব একটা পছন্দ করেন না এবং নাস্তায় ঝাল ও হালকা কোন খাবার তৈরি করতে চান, তাদের জন্য দারুণ মানানসই এই রেসিপিটি। চীজ, টমেটো ও গোলমরিচের ঝাঁজ সমৃদ্ধ মজার খাবারের রেসিপিটি জেনে নিন।

উপাদানসমূহ

১. এক কাপ ময়দা।

২. এক চা চামচ ইস্ট।

৩. লবণ স্বাদমতো।

৪. আধা কাপ ক্রিম চীজ।

৫. আধা কাপ পনীর।

৬. দুইটি টমেটো টুকরো।

৭. একটি ডিম।

৮. কালো গোলমরিচের গুঁড়া।

প্রস্তুত প্রণালি

১. প্রথমেই মাইক্রোওয়েভ ওভেন ৩৭৫ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রায় প্রি-হিট করে নিতে হবে।

২. এক কাপ পানিতে ইস্ট গুলিয়ে কিছুক্ষণ রেখে দিতে হবে। এরপর ইস্ট মিশ্রিত পানি ও পরিমানমতো লবণ ময়দার সঙ্গে মিশিয়ে ময়ান দিয়ে একটি পাত্রে তেল মাখিয়ে ঘন্টাখানেক সময়ের জন্য পাত্রের মুখ বন্ধ করে রেখে দিতে হবে।

৩. ঘন্টাখানেক পর ময়দা ফুলে উঠলে ভালোভাবে বেলে নিয়ে এর উপরে প্রথমে ক্রিম চীজ, এরপর টমেটো কুঁচি, পনীর ও গোলমরিচের গুঁড়া ছিটিয়ে দিতে হবে। একপাশ থেকে রোল করে করে লম্বা রোল তৈরি করতে হবে। এরপর ছোট ছোট ১০-১২টি টুকরা করে কেটে নিতে হবে।

৪. বেকিং ট্রেতে নন-স্টিকি ফয়েল পেপার বিছিয়ে অল্প তেল ব্রাশ করে তার উপরে ছড়িয়ে এক একটা কেটে রাখা রোল বসিয়ে দিতে হবে। প্রি-হিটেড ওভেনে ২০-২৫ মিনিট বেক করার পর পেস্ট্রিগুলো বাদামী বর্ণ ধারণ করেলে ওভেন থেকে বের করে গরম গরম পরিবেশন করতে হবে।

আরও জানুন

১. এই পেস্ট্রিগুলো গরম গরম খেলেই সবচেয়ে ভালো লাগবে।

২. চীজের সঙ্গে পছন্দ অনুযায়ী সবজী কিংবা মাংস ব্যবহার করা যাবে।

 

এ সম্পর্কিত আরও খবর