চুল পড়া কমাবে মূলতানি মাটি

সৌন্দর্যচর্চা, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা ২৪.কম | 2023-09-01 07:49:59

আদিকাল থেকেই ত্বকের যত্নে মুলতানি মাটি ব্যবহৃত হয়ে আসছে। তবে জানেন কী ত্বকের পাশাপাশি চুলের যত্নেও এটি অতুলনীয়? চুল পড়া বন্ধ করার পাশাপাশি বিবর্ণ চুল ঝলমলে করে মুলতানি মাটি।

অতিরিক্ত চুল পড়া কমাতে

পরিবেশ দূষণ, পানিতে অত্যাধিক আয়রন ও বেশি তেলমশলার খাবার খেলে চুল পড়ে। এই অতিরিক্ত চুল পড়া কমাতে ব্যবহার করুন মুলতানি মাটি। টকদই ও মুলতানি মাটির সঙ্গে গোলমরিচ গুঁড়ো মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এবার মাথার ত্বকে মিশ্রণটি লাগিয়ে আধ ঘণ্টা রেখে শ্যাম্পু করে নিন।

চুলের ডগা ফাটা কমাতে

চুলের ডগা ফেটে থাকলে চুল বেশি বাড়ে না। চুলের ডগা ফাটার সমস্যাও কমাবে মুলতানি মাটি। টকদই ও মুলতানি মাটির মিশ্রণ চুলে ভাল করে মাখিয়ে রাখুন। শুকিয়ে গেলে ঠান্ডা পানিতে ধুয়ে নিন।

barta24

চুলের বৃদ্ধির জন্য

চুল কেটেছেন সেই কবে, তার পরে আর যেন ঠিক ভাবে বাড়ছেই না চুল। সমাধান লুকিয়ে মুলতানি মাটিতেই। অ্যালোভেরা জেল, লেবুর রস ও মুলতানি মাটি মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। মিশ্রণটি চুলে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে হালকা শ্যাম্পু করে নিন।

রুক্ষ চুলের সমস্যা থেকে বাঁচতে

রুক্ষ চুল নিয়ে সমস্যায় পড়েন অনেকেই। মুলতানি মাটি, মধু ও পাতিলেবুর রস মিশিয়ে নিয়ে পুরো চুলে লাগান। আধ ঘণ্টা রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিন।

খুশকির সমস্যা কমাতে

প্রচুর খুশকি হচ্ছে? মুলতানি মাটি ব্যবহার করলে কমবে খুশকি। ১ টেবিল চামচ মেথি গুঁড়ো ঘণ্টাখানেক পানিতে ভিজিয়ে রাখুন। তার পরে সেই মেথি বেটে নিয়ে তাতে ৫ টেবিল চামচ মুলতানি মাটি ও সামান্য লেবুর রস মেশান। মাথার ত্বকে এই মিশ্রণটি আধঘণ্টা রেখে ঠান্ডা পানিতে ধুয়ে নিন।

এ সম্পর্কিত আরও খবর