প্যাকেটেজাত খাবারে বাড়ে ডায়াবেটিসের ঝুঁকি

খাদ্য, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা ২৪.কম | 2023-08-24 11:23:39

প্যাকেটের প্রক্রিয়াজাত খাবার রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি করে। বর্তমান সময়ে প্যাকেটের খাবার কিনে খাওয়ার প্রবণতা বেড়েছে। কারণ এতে কোনও ঝামেলা নেই, খিদে পেলেই নিমেষের মধ্যে তৈরি খাবার হাজির।

কিন্তু এই সব প্যাকেটের খাবারে অনেক পরিমাণে চিনি, লবন যোগ করা থাকে। যেগুলো স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত ক্ষতিকর। বিশেষ করে আপনি যদি ডায়াবেটিক বা প্রি-ডায়াবেটিক হন। তাই চিকিৎসকেরা ডায়াবেটিস রোগীদেরকে প্যাকেটের খাবার বর্জন করতে পরামর্শ দিয়ে থাকেন। প্যাকেটজাত যেসব খাবার এড়িয়ে চলা উচিত—

ক্র্যাকার

পাতলা বিস্কুটের মতো দেখতে ক্র্যাকার এখন অনেক জায়গাতেই পাওয়া যায়। খিদে পেলে যখন তখন খাওয়া যায় এটা। বিশেষ করে অফিসের কাজ করতে করতে এগুলো খাওয়া সুবিধা। কিন্তু এগুলো তৈরি মূলত ময়দা, লবন আর চিনি দিয়ে। ময়দা হয় রিফাইন করা আটা থেকে। তাই আটার পুষ্টিগুণ কিছু বাকি থাকে না এতে। তাই এই ধরনের খাবার এড়িয়ে চলায় ভালো।

এনার্জি ড্রিংকস

অনেক এনার্জি ড্রিংকসে উচ্চমাত্রায় কৃত্রিম মিষ্টদ্রব্য ও ক্যাফেইন থাকে। যা খাওয়ার পর দীর্ঘ সময় ইনসুলিনের মাত্রা বাড়তি থাকতে পারে। তাই ডায়াবেটিসের ঝুঁকি এড়াতে এনার্জি ড্রিংকস পান না করাই ভালো।

স্ন্যাকস বার

প্রোটিন বার, এনার্জি বার—যতটা স্বাস্থ্যকর দাবি করে বিজ্ঞাপন দেওয়া হয় আসলে তা নয়। কেনার আগে প্যাকেটের গায়ে লেখা উপকরণ ভাল করে পড়ে নেবেন। যেখানে আলাদা করে কোনও চিনি মেশানো হয়নি, বা ময়দা নেই— সেগুলো কিনতে পারেন। ভাল হয় এই ধরনের খাবারের চেয়ে ফল কিনুন।

সাদা পাউরুটি

সকালের খাদ্যতালিকায় প্রায়সময় সাদা পাউরুটি থাকে। কিন্তু বিশেষজ্ঞদের মতে, সাদা পাউরুটি ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়। ময়দা দিয়ে তৈরি বলে গ্লাইসেমিক্স ইন্ডেক্সের উপরের দিকে থাকে সাদা পাউরুটি। মানে ফাইবারের পরিমাণে এতে কম। তাই ডায়বেটিক রোগীদের পক্ষে এই খাবার খুব একটা স্বাস্থ্যকর নয়। গবেষণায় পাওয়া গেছে, যারা গোটা শস্য খান ও পরিশোধিত শস্য এড়িয়ে চলেন তাদের হৃদরোগ ও টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি কম।

এ সম্পর্কিত আরও খবর