বর্ষার শুরুতেই গড়ে তুলুন শখের বাগান

বিবিধ, লাইফস্টাইল

নাছরিন আক্তার উর্মি, বার্তা২৪.কম | 2023-09-01 06:13:32

প্রকৃতিতে এখন বর্ষাকাল। গাছ লাগানোর উপযুক্ত সময়। বলা হয়ে থাকে—জুন, জুলাই ও আগস্টে রোপণ করা শতভাগ গাছ বাঁচানো সম্ভব। ফলে যারা বাড়ির আঙিনা বা ছাদে শখের বসে ছোট্ট বাগান গড়ে ‍তুলতে চান, তাদের এখনই কাজে লেগে পড়া উচিত।

তবে বাগান করার আগে পরিকল্পনা করা প্রয়োজন। ইচ্ছে থাকলে কাজটি খুব সহজ। তবে সামান্য ভুলে বৃথা যেতে পারে পরিশ্রম। সঙ্গে বাগান করার শখ মাটি হতে পারে।

শখের বাগান সবুজ করে তুলতে যেসব বিষয়ে সতর্ক থাকবে হবে

উপযুক্ত মাটি তৈরি

ছোট কিংবা বড় যেমন বাগানই করুন না কেন, প্রথমেই মাটি তৈরি করতে হবে। বাগানের পুরো অংশের মাটি তৈরি করা ভালো। তবে একেবারে সম্ভব না হলে গাছ লাগানোর জায়গার বেশ কিছুটা অংশের মাটি তৈরি করে নিতে হবে। প্রথমে মাটি খুঁড়ে কিছু কম্পোস্ট জাতীয় সার দিয়ে রাখা ভালো। খুঁড়ে রাখার কিছুদিন পর সেখানে পুনরায় মাটি আলগা করে রাখতে হবে। এরপর গাছের চারা বা বীজ রোপণ করতে হবে।

মাটি তৈরি ছাড়া দায়সারাভাবে চারা রোপণ উচিত নয়। ছবি: সংগৃহীত

মাটি তৈরি ছাড়া দায়সারাভাবে গাছের চারা বা বীজ রোপণ করলে কিছুদিন পরই গাছটি মরে যাওয়ার শঙ্কা থাকে। যদি গাছটি বেঁচেও যায়, তবুও এটির স্বাভাবিক বৃদ্ধি এবং ফুল বা ফল ভালো হবে না। অপরিপক্ক গাছ হয়ে বাগানে শোভা নষ্ট করবে।

চারা বা বীজ নির্ধারণ

জলবায়ু পরিবর্তনের প্রভাবে আমাদের দেশের আবহাওয়া ক্রমে উষ্ণ হয়ে উঠছে। ফলে আপনার বাগানে গাছ রোপণের আগে কী ধরনের বা কোন কোন জাতের গাছ লাগাবেন তা ঠিক করুন। আবহাওয়া ও বাগানের পরিবেশের সঙ্গে খাপ খাওয়াতে পারবে এমন জাতের গাছের চারা বা বীজ রোপণ করা উচিত। অন্যথায় শখের বাগান গড়ে তোলার শখ পূরণ হবে না।

বাগানের গাছ সতেজ রাখতে পানি দেয়ার বিকল্প নেই। ছবি: সংগৃহীত

পানি দেয়ার ক্ষেত্রে সতর্কতা

বাগানের গাছ সতেজ রাখতে পানি দেয়ার বিকল্প নেই। খরা হলে যেমন পানি না দিলে গাছ মারা যেতে পারে, তেমনি অতিরিক্ত পানি দিলেও শখের বাগানের গাছ মরতে পারে। এজন্য ভুলেও গাছের গোড়ায় মাত্রাতিরিক্ত পানি ঢালবেন না। এছাড়া তীব্র রোদের তপ্ত দুপুরে পানি দিলেও গাছ মারা যেতে পারে। সাধারণত সন্ধ্যার পর এবং সকালে গাছে পানি দেয়া ভালো।

কীটনাশক সারের ব্যবহার

আবহাওয়া উষ্ণ হলে গাছের পাতায় ও কাণ্ডে নানা ধরনের পোকা বাসা বাঁধে। গাছের পাতা খেয়ে ফেলায় একপর্যায়ে গাছ মারা যায়। সেজন্য কীটনাশক দেয়ার প্রয়োজন হতে পারে। শখের বাগানে ক্ষতিকর পোকা দমনে ব্যবহারবিধি মেনে কীটনাশক দিতে হবে। অবশ্যই কীটনাশক কেনার সময় ব্যবহারবিধি জেনে নিতে হবে। তবে প্রচণ্ড বাতাসের দিনে ভুলেও কীটনাশক ব্যবহার করা উচিত নয়। এতে পুরো বাগানের গাছের ক্ষতি হতে পারে। এছাড়া অতিরিক্ত সার ব্যবহারেও গাছ মারা যেতে পারে।

 অতিরিক্ত সার ব্যবহারেও গাছ মারা যেতে পারে। ছবি: সংগৃহীত

খোলামেলা পরিবেশ রাখা

বাগানে গাছ লাগানোর সময় বড় হয়ে গাছের আকার কেমন হতে পারে, সে সম্পর্কে ধারণা রাখা উচিত। কারণ গাছ বড় হওয়ার সময় যদি অবাধে ডালপালা বিচরণ করতে না পারে তবে ফল বা ফুল দেবে না। তাই ছোট জায়গায় বেশি গাছ লাগানো যাবে না। এছাড়া যেসব গাছ সূর্যের আলো সহনীয় নয়, সেসব গাছ ছায়াযুক্ত স্থানে লাগানো উচিত।

ডালপালা ছাঁটা

গাছ বড় হলে নিয়মিত ডালপালা ছাঁটাই করতে হবে। শুকনা এবং অপ্রয়োজনীয় ডাল কেটে ফেলতে হবে। বাগানকে আকর্ষণীয় কারতে ডালপালা ছাঁটাই করা খুবই জরুরি। পাশাপাশি পরিকল্পিত ডালপালা ছাঁটাই গাছের বৃদ্ধিতে সহায়ক হয়ে ওঠে।

এ সম্পর্কিত আরও খবর