মেজাজ খারাপ করতে পারে এমন খাবার ডোনাটস!

খাদ্য, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-25 16:34:16

আমরা যা খাই তা আমাদের মেজাজে বিশাল প্রভাব ফেলে। এই বিষয়টি সম্পর্কে আমরা সকলেই প্রায় অবগত। এর কারণ ৯০% সেরোটোনিন রিসেপ্টর পরিপাকতন্ত্রে অবস্থিত। ফলে স্বাস্থ্যকর খাবার মেজাজ বুস্টার হতে পারে। অন্যদিকে অস্বাস্থ্যকর খাবার আপনার মনে নেতিবাচক প্রভাব ফেলে।

সাম্প্রতিক এক গবেষণা অনুসারে, যুক্তরাজ্যের ২ হাজার প্রাপ্তবয়স্কদের এমন কিছু খাবার সম্পর্কে জিজ্ঞাসা করা হয়েছিল যে খাবারগুলোতে তাদের ইতিবাচক এবং নেতিবাচক প্রভাব রয়েছে। গবেষণায় পাওয়া গেছে যে মেজাজের জন্য এক নিকৃষ্টতম খাবার হলো ডোনাটস।

চিনি, কার্বস, এবং তেলের সংমিশ্রণে তৈরি ডোনাটস পরিপাকতন্ত্রে ব্যাঘাত ঘটায়। পরিপাকতন্ত্রের জন্য সবচেয়ে খারাপ খাবারের তালিকায় ডোনাটসের পরে অ্যালকোহল এবং সফট ড্রিঙ্কস তালিকাভুক্ত করা হয়েছিল। চতুর্থ অবস্থান এর্নাজি ড্রিঙ্কস দ্বারা দখল ছিল। তালিকার অন্যান্য খাবারগুলোতে প্রক্রিয়াজাত খাবার এবং স্ন্যাকস রয়েছে। যা সাধারণ কার্বসে ভরা।

অন্যদিকে, মেজাজ ভালো করা খাবার এবং পানীয়গুলোর মধ্যে সবচেয়ে ভালো কফি। এরপরে ডার্ক চকোলেট এবং আঙ্গুর রয়েছে। অন্যান্য মেজাজ ভালো করা খাবারের তালিকায় রয়েছে পপকর্ন, কলা, বাদাম, ছোলা, নারকেল, বাদাম, অ্যাভোকাডো, বেরি, কমলা এবং চা।

এ সম্পর্কিত আরও খবর