প্রচণ্ড গরমেও এড়িয়ে চলুন ঠাণ্ডা পানি!

পরামর্শ, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-08-31 21:29:56

হুট করেই গত কয়দিন ধরে আবহাওয়ার মেজাজ খুব তিরিক্ষি হয়ে আছে।

প্রচণ্ড রোদ ও গরমের তান্ডবে অতিষ্ট হচ্ছে সবাই। এমন আবহাওয়ায় এক গ্লাস শীতল পানির আবেদন উপেক্ষা করা যেন অসম্ভব!

কিন্তু নিজের সুস্বাস্থ্যের প্রতি খেয়াল রাখার স্বার্থেই আপনাকে এই অসম্ভব কাজটি সম্ভব করতে হবে। গরমে অতিরিক্ত ঘাম হলে স্বাভাবিক তাপমাত্রার পানি, স্যালাইন কিংবা ডাবের পানি পান করতে হবে। খুব বেশি হলে স্বাভাবিক তাপমাত্রার পানির সাথে ঠান্ডা পানি মিশিয়ে পান করা যেতে পারে। তবে শুধু ঠাণ্ডা পানি পান করা থেকে বিরত থাকতে হবে যথাসম্ভব।

কেন ঠাণ্ডা পানি পান করা থেকে বিরত থাকতে হবে?

খুব সহজভাবেই বলা যাক। গরম পানি দিয়ে মুখ ধোয়া হলে মুখের রোমকূপগুলো খুলে যায়। অন্যদিকে ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধোয়ার ফলে রোমকূপগুলো সংকুচিত বা বন্ধ হয়ে যায়। ঠিক একইভাবে ঠাণ্ডা পানি পানের ফলে পরিপাকতন্ত্র সংকুচিত হয়ে আসে। যার ফলে পরিপাকতন্ত্র সঠিকভাবে কাজ করতে পারে না।

এছাড়া ঠাণ্ডা পানি পানের আরও কিছু নেতিবাচক প্রভাব আছে। যা এখানে তুলে ধরা হলো।

১. ঠাণ্ডা পানি কিংবা যেকোন ধরণের পানীয় পানের ফলে হাইড্রেশন বাধাপ্রাপ্ত হয়ে দেখা দেয় ডিহাইড্রেশন (পানিস্বল্পতা) এর সমস্যা।

২. ঠাণ্ডা পানি পানের ফলে শরীরের ভেতরের তাপমাত্রায় পরিবর্তন আসে। এর প্রভাব পড়ে খাদ্য পরিপাক ও খাদ্যের পুষ্টিগুণাগুণ শোষণের উপরে। কিভাবে? ঠাণ্ডা পানি পানের ফলে শরীর সেই তাপমাত্রায় অভ্যস্ত হতে ক্যালরি ও সময় ব্যয় করে। ফলে খাদ্য পরিপাক করার মতো গুরুত্বপূর্ণ বিষয়টি অবহেলিত হয়ে পড়ে।

৩. খাবার খাওয়ার পর ঠাণ্ডা পানি পানের ফলে অতিরিক্ত মিউকাস উৎপন্ন হয়। এর ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে পড়ে। এমন সময় খুব সহজেই ঠাণ্ডা লাগার সমস্যা দেখা দেয়।

৪. খাবার খাওয়ার মাঝে ঠাণ্ডা পানি পানের ফলে সবচেয়ে বেশি সমস্যা দেখা দেয়। সাধারণ নিয়মেই খাবার খাওয়ার মাঝে পানি পান করা থেকে বিরত থাকার পরামর্শ দেওয়া হয়। সেখানে দেখা যায় অনেকেই খাবার খাওয়ার মাঝেই ঠাণ্ডা পানি পান করেন। এতে করে খাবারের ফ্যাটগুলো শরীরে যাওয়ার পরপরই জমে যায়, শোষিত হয় না। যা নিশ্চিতভাবেই স্বাস্থ্যের জন্য হুমকিস্বরূপ।

আরও যে বড় সমস্যাটি দেখা দেয় তা হলো, পাকস্থলীস্থ খাদ্য সহজে হজম হতে চায় না। স্বাভাবিক সময়ের চাইতে অনেক বেশি সময় প্রয়োজন হয় খাদ্য পরিপাকে। যে কারণে প্রায়শ পেটফাঁপা ভাব সহ নানান রকম সমস্যা দেখা দেয়।

অনেকেই বলেন ঠাণ্ডা পানি পানের ফলে ক্যালরি বার্ণ হয়। কীভাবে ক্যালরি বার্ণ হয়? পরিপাকতন্ত্রের উপর চাপ পড়ার ফলে তাকে বাড়তি কাজ করতে হয়। যে কারণে প্রয়োজনের তুলনায় বেশি ক্যালরি বার্ণ হয়।

কিন্তু ক্যালরি বার্ণ করার জন্য এটা মোটেও স্বাস্থ্যকর কোন উপায় নয়। যদি ক্যালরি বার্ণ করার প্রয়োজন হয়, তবে শরীরচর্চা করতে হবে। কিন্তু ঠাণ্ডা পানি পান করা এড়িয়ে যেতে হবে যথাসম্ভব।

এ সম্পর্কিত আরও খবর