স্বাস্থ্যকর ক্লাসিক চিকেন স্যুপ

রেসিপি, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-08-31 15:28:11

রেস্টুরেন্টে তৈরি স্যুপ খেতে সুস্বাদু হলেও বেশিরভাগই হয়ে থাকে অস্বাস্থ্যকর।

অতিরিক্ত টেস্টিং সল্ট, কেচাপ ও সয়া সসের ব্যবহারে রেস্টুরেন্টের স্যুপ খেতে মজাদার হলেও, সেই স্যুপ হারায় তার গুণগত মান। তাই বাইরে তৈরি স্যুপ খাওয়া বাদ দিয়ে ঘরেই তৈরি করে নিন সুস্বাদু ও স্বাস্থ্যকর ক্লাসিক চিকেন স্যুপ। বিভিন্ন ধরণের সবজী ও মুরগির মাংসের মিশেলে তৈরি করা এই স্যুপ ক্ষুধাভাব দূর করার সঙ্গে শরীরে জোগাবে প্রয়োজনীয় পুষ্টি।

পরিবারের সকল সদস্য তো বটেই, বিশেষ করে ছোট্ট সোনামণিদের জন্যে এই স্যুপটি আলাদাভাবে উপকারি। একেবারেই সহজ এই স্যুপের রেসিপিটি রেখে দিন নিজের সংগ্রহে। বিকাল-সন্ধ্যার নাস্তার ঝামেলা অনেকটাই কমিয়ে দেবে ক্লাসিক চিকেন স্যুপের রেসিপি।

আরও পড়ুন: বিকেলের নাস্তা হোক সুইডিশ মিটবল ডিলাইট

উপকরণ সমূহ (চার জনের পরিমাণ)

১. ৩টি বড় গাজর টুকরা করে কাটা।

২. ৩টি সেলেরি কুঁচি করে কাটা।

৩. ১টি বড় পেঁয়াজ কুঁচি করে কাটা।

৪. ৩ কোয়া রসুন কুঁচি করে কাটা।

৫. ১০টি মাঝারি সাইজের আলু চার টুকরো করে কাটা।

৬.  ৬ টুকরা হাড় ও চামরা ছাড়ানো মুরগির বুকের মাংস।

৭. ১-২ কাপ পানি।

৮. চিকেন স্টক (মুরগি মাংস/হাড় সিদ্ধ পানি)।

৯. অলিভ অয়েল পরিমাণ মতো।

১০. কালো গোলমরিচের গুঁড়া স্বাদমতো।

১১. লবণ পরিমাণ মতো।

১২. ধনিয়া পাতা পরিবেশনের জন্য।

প্রস্তুত প্রনালি

১. মুরগির বুকের মাংসগুলো লবণ ও গোল মরিচের গুঁড়া দিয়ে মাখিয়ে নিতে হবে। কড়াইতে ২-৩ টেবিল চামচ অলিভ অয়েল দিয়ে মাংসগুলো দিয়ে দিতে হবে। হালকা আঁচে ও ঢাকনা ছাড়া মাংসগুলোর উভয় পাশ বাদামী করে ভাজতে হবে।

২. মাংস ভাজা হয়ে গেলে একই কড়াইতে আরও দুই টেবিল চামচ অলিভ অয়েল দিয়ে গরম করে তাতে পেঁয়াজ ও রসুন কুঁচি দিয়ে দিতে হবে। পেঁয়াজ-রসুন লালচে হয়ে আসলে কেটে রাখা সবজিগুলো দিয়ে দিতে হবে।

৩. সবজিগুলো নরম হয়ে আসলে এতে ভেজে রাখা চিকেন দিয়ে পুনরায় ভাজতে হবে। এরপর স্বাদ অনুযায়ী লবন ও গোল মরিচের গুড়া দিতে হবে। কিছুক্ষণ ভাজার পর এতে চিকেন স্টক ও পানি দিয়ে চুলার জ্বাল বাড়িয়ে দিয়ে বলক আনতে হবে। কয়েকটি বলকের পর চুলার জ্বাল কমিয়ে দিয়ে মাঝারি আঁচে রেখে কড়াইয়ের মুখ ঢেকে দিতে হবে। প্রায় ঘন্টা খানেক সময়ের জন্য কড়াইয়ের মুখ এইভাবে ঢেকে রাখতে হবে। এর মাঝে কিছুক্ষণ পরপর কড়াইয়ের মুখ তুলে নেড়েচেরে দেখতে হবে। প্রয়োজনে চিকেন স্টক, পানি কিংবা লবণ দিয়ে পুনরায় ঢেকে দিতে হবে।

ঘন্টাখানেক পর স্যুপ টেনে আসলে ও সকল উপাদান ভালোভাবে সিদ্ধ হয়ে গেলে কড়াইতে থাকা অবস্থাতেই অল্প পরিমানে ধনিয়া পাতা কুঁচি ছড়িয়ে দিয়ে গরম গরম পরিবেশন করতে হবে।

এ সম্পর্কিত আরও খবর