সোনায় মোড়ানো মিষ্টি!

স্বাস্থ্য, লাইফস্টাইল

ড. মাহফুজ পারভেজ, কন্ট্রিবিউটিং এডিটর, বার্তা২৪.কম | 2023-08-31 12:40:33

ডাক্তার যতই নিষেধ করুক, মিষ্টির প্রতি টান মানুষের থাকেই। স্বাস্থ্য বিশারদরা 'চিনি'কে সাদা বিষ বললেও কে মানছে সে কথা! মোট কথায়, মিষ্টির প্রতি মানুষের দুর্নিবার আকর্ষণ সেই প্রাচীন কাল থেকেই বজায় রয়েছে। এমন কি, বাজারে এসে গেছে সোনায় মোড়ানো মিষ্টি!

যদিও এখন আধুনিক স্বাস্থ্য বিজ্ঞানের যুগের মর্ডান লাইফ স্টাইলে চিনি, মিষ্টি আগের আদর পাচ্ছে না। মাঝে মধ্যে অল্প মিষ্টি খাওয়াই এখনকার স্বাস্থ্য সচেতন মানুষের ফুড হেভিট। মানুষের সেই সাবধানী অভ্যাসের কথা মাথায় রেখে ধুরন্ধর মিষ্টি ব্যবসায়ীরা মহার্ঘ্য সোনার সহযোগে মিষ্টিকে উপস্থাপন করেছে মানব রসনার সামনে।

মিষ্টিপ্রেমিদের জন্য দারুণ খবর হলো বাজারে এসেছে সোনার মিষ্টি! ঠিক সোনায় বানানো নয় সেই মিষ্টি, সোনায় মোড়ানো।

খবরে প্রকাশ, রাখি পূর্ণিমার ঠিক আগেই ভারতে বিক্রি শুরু হয়েছে এই আজব মিষ্টি, যার দাম শুনলে খাওয়ার বারোটাই বাজবে!

মিষ্টি সংক্রান্ত এই বিচিত্র ঘটনাটি ঘটেছে ভারতের গুজরাত রাজ্যের সুরাতে। সেখানকার বিশেষ একটি মাত্র দোকানে এক ধরনের মিষ্টি বিক্রি হচ্ছে, যার দাম ভারতীয় রুপিতে ৯০০০ টাকা কেজি। আশ্চর্যকথা হলো, এই বিপুল দামেই মিষ্টি বিক্রি হচ্ছে সেখানে। দাম শুনে মানুষ সেই মিষ্টি কিনছেন না, এমন নয়। বরং দাম শোনার পরই তা কেনার জন্য আগ্রহ তৈরি হচ্ছে মানুষের মধ্যে। শখ করে সেই মিষ্টি খানিকটা কিনতে লম্বা লাইন লেগেছে বিশেষ দোকানটিতে।

মিষ্টির দাম এত কেন?‌ এমন প্রশ্ন আসবেই। মিষ্টির দোকানের পক্ষ থেকে সংবাদ মাধ্যমকে জানানো হয়েছে অভিনব তথ্য। এই বিশেষ ধরনের প্রতিটি মিষ্টির উপর লাগিয়ে দেওয়া হয়েছে ২৪ ক্যারাট সোনার ফয়েল, যা দিয়ে গোটা মিষ্টিটি মোড়ানো। এটাই এই দোকানের মিষ্টির বিশেষ বৈশিষ্ট্য।

উদ্যোক্তারা দাবি করেছেন, এই মিষ্টি নাকি স্বাস্থ্যের জন্যও ভাল। ফলে দামি হলেও এই মিষ্টিগুলোর চাহিদাও প্রবল।

ভারত বা দক্ষিণ এশিয়া অঞ্চলের কোনও কোনও দেশের বাজারে সাধারণ মিষ্টির গায়ে সিলভার ফয়েল থাকলে, সেই মিষ্টির দাম হয় ৫০০-৬০০ টাকা প্রতি কেজি। তবে সোনায় মোড়া এই মিষ্টির আকর্ষণ ও দাম অন্যদের ছাড়িয়ে যাবেই।

আরও মজার বিষয় হলো, এই মিষ্টির দাম দুধের বাজার দরের উপর নির্ভর করে কম-বেশি হয় না। এই মিষ্টির দাম বাড়ে বা কমে আন্তর্জাতিক বাজারে সোনার দামের উঠা-নামার ভিত্তিতে।

হবে না কেন? সেই মিষ্টির দোকানের নামই দেওয়া হয়েছে ‘‌২৪ ক্যারাট মিঠাই ম্যাজিক’‌!

তবে, দামি বা স্বর্ণখচিত বলেই এই মিষ্টি মধুমেহকে রেয়াত দেবে বা হৃদয়টিকে আমোদিত করবে না। ডায়াবেটিস বা হার্টের রোগি কিংবা স্থুলকায়াদের বরাবরের মতো এই মিষ্টি থেকে সাবধান থাকতে হবে। কারণ, মিষ্টি, তা যতই মিষ্টি হোক, কখনো কখনো স্বাস্থ্যের জন্য মারাত্মক ও বিপজ্জনক।

এ সম্পর্কিত আরও খবর