ভিকারুননিসার অধ্যক্ষের নিয়োগ স্থগিতে চেম্বার আদালতে আবেদন

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-09-01 01:44:49

রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ পদে ফওজিয়া রেজওয়ানের নিয়োগ স্থগিত চেয়ে আপিল বিভাগের চেম্বার জজ আদালতে আবেদন করা হয়েছে।

বুধবার (১৮ সেপ্টেম্বর) আইনজীবী ড. ইউনুছ আলী আকন্দ আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় এই আবেদন করেন। বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) এই আবেদনের শুনানি হতে পারে বলে জানিয়েছেন তিনি।

আইনজীবী ইউনুছ আলী আকন্দ বলেন, 'হাইকোর্টে নিয়োগ স্থগিত চেয়ে আবেদন করেছিলাম। কিন্তু নিয়োগের বৈধতা নিয়ে রুল জারি করা হলেও কোনো স্থগিতাদেশ দেননি আদালত। এ কারণে আপিল বিভাগের চেম্বার জজ আদালতে স্থগিতাদেশ চেয়ে আবেদন করেছি।'

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) অধ্যক্ষ পদে ফওজিয়া রেজওয়ানের নিয়োগের প্রজ্ঞাপন কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. খায়রুল আলম সমন্বয়ে গঠিত হাইকোর্টের অবকাশকালীন দ্বৈত বেঞ্চ। এছাড়া অধ্যক্ষের নিয়োগ বাতিল সংক্রান্ত আগের দুটি চিঠি কেন বেআইনি হবে না তাও জানতে চাওয়া হয় পৃথক রুলে।

আইনজীবী ইউনুছ আলী আকন্দ একটি চলমান রিটে সম্পূরক এক আবেদনে অধ্যক্ষ ফওজিয়া রেজওয়ানের নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে আবেদন করেন। আবেদনে ফওজিয়া রেজওয়ানার নিয়োগ স্থগিতের আর্জি ছিল।

রাজধানীর সবুজবাগ সরকারি মহাবিদ্যালয়ের অধ্যক্ষ ফওজিয়া রেজওয়ানকে গত রোববার ভিকারুননিসা নুন স্কুল অ্যান্ড কলেজের নতুন অধ্যক্ষ হিসেবে নিয়োগ দেয় শিক্ষা মন্ত্রণালয়।

নিয়োগ আদেশে বলা হয়, 'সরকারের প্রচলিত বিধি-বিধান ও আদেশ অনুসারে তার চাকরি নিয়ন্ত্রণ হবে। তিনি নিজ বেতনক্রম অনুযায়ী বেতন-ভাতা গ্রহণ করবেন এবং পদ সংশ্লিষ্ট ভাতা ও অন্যান্য সুবিধা পাবেন।'

ফওজিয়া রেজওয়ানের নিয়োগের আগে ভিকারুননিসার ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব চালিয়ে আসছিলেন কলেজ শাখার অর্থনীতির সহকারী অধ্যাপক হাসিনা বেগম।

এ সম্পর্কিত আরও খবর