একমাত্র ট্রাইব্যুনালে সারা দেশের চাপ

, আইন-আদালত

নাজমুল আহসান রাজু, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-28 20:07:58

রংপুরের পীরগাছা উপজেলা থেকে মেয়ের জন্য রাজধানী ঢাকার সাইবার ট্রাইব্যুনালে এসেছিলেন আবুল খায়ের (৫০)। উচ্চ মাধ্যমিকে পড়া তার মেয়ের নামে ফেসবুকে ভুয়া আইডি খোলা এবং অশ্লীল ছবি ছড়িয়ে দেয়ার অভিযোগে ট্রাইব্যুনালে মামলা করতেই এতোটা পথ পাড়ি দেন তিনি। কারণ, ডিজিটাল নিরাপত্তা আইনেই পীরগাছা থানায় মামলা করার সুযোগ থাকলেও তার ফল পাওয়া সময় সাপেক্ষ। এভাবে তার মতো অনেকেই দূর দূরান্ত থেকে মামলা করতে আসেন পুরান ঢাকার এই বিশেষ আদালতে।

তদের একজন লক্ষীপুরের চন্দ্রগঞ্জ থানার দিঘলী গ্রামের নুর আলম ছিদ্দিক। ২০১২ সালে তিনি বিয়ে করেন। তিন সন্তানের বাবা নুর আলম ছিদ্দিক জীবিকার তাগিদে থাকেন কক্সবাজারে। বার্তাটোয়েন্টিফোর.কমকে তিনি জানান, বিয়ের আগে থেকে তার স্ত্রীর সঙ্গে কামাল উদ্দিন নামের এক ব্যক্তির প্রেমের সম্পর্ক ছিল। কিন্তু পরিবার সম্মত না থাকায় কামাল উদ্দিনের সঙ্গে বিয়ে হয়নি। পারিবারিক সম্মতিতে নুর আলম ছিদ্দিকের সঙ্গে বিয়ে হয়। বিয়ের পর থেকে কামাল উদ্দিন তার স্ত্রীকে উত্যক্ত করার পাশাপাশি ‘কুপ্রস্তাব’ দিয়ে আসছিল। এরমধ্যে বিয়ের প্রলোভন দেখিয়ে শারিরীক সম্পর্ক গড়েন কামাল উদ্দিন। ২০১৪ সালে শারীরিক সম্পর্কের একটি ভিডিও করে দিনের পর দিন ভয় ভীতি দেখাতে থাকেন। এক পর্যায়ে নুর আলম ছিদ্দিক বিষয়টি জানতে পারেন। তাই ঢাকায় এসেছেন ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করতে। মামলার জন্য এ নিয়ে তাকে ১০ দিন ঢাকায় আসতে হয়েছে। গত জুলাইয়ে মামলার পর তদন্তের জন্য চন্দ্রগঞ্জ থানার ওসিকে নির্দেশ দিয়েছেন ট্রাইব্যুনাল। 

আরও পড়ুন: সাত বছরে ২৬৫১ মামলা সাজা ১৫টিতে

পুলিশের ফাইনাল রিপোর্টেই শেষ ৩৩৪ মামলা

সারা দেশের জন্য রাজধানী ঢাকায়ই একটিমাত্র সাইবার ট্রাইব্যুনাল থাকায় আবুল খায়ের ও নুর আলম ছিদ্দিকের মতো অনেককেই ঢাকায় আসতে হচ্ছে বিচারের জন্য। অথচ এ সংক্রান্ত দুই আইনেই বলা আছে, সরকার চাইলে একাধিক সাইবার ট্রাইব্যুনাল গঠন করতে পারবে।

এমন পরিস্থিতিতে রাজধানীর এই একটি ট্রাইব্যুনালেই চলছে সব মামলার বিচার। যেখানে রয়েছে এজলাস সংকট। সাত বছর আগে যাত্রা শুরুর পর থেকেই দুর্নীতির মামলার বিচারে গঠিত বিশেষ জজ আদালতের এজলাস ভাগাভাগি করে চলে আসছে বিচার কাজ। পূর্ণকালীন বিচার কার্যক্রম চলেনি একদিনও। আধাবেলার বিচারে সামলাতে হচ্ছে সারাদেশের মামলার চাপ। এতে বিচারপ্রার্থী মানুষকেও দুর্ভোগ পোহাতে হচ্ছে দিনের পর দিন।

একটি মামলার শুরু থেকে অভিযোগ গঠন, হাজিরা ও সাক্ষ্যগ্রহণ পর্যন্ত নানা ধরনের পরিস্থিতিতে পড়তে হয় উভয়পক্ষকে। মামলা সংশ্লিষ্ট বাদী ও স্বজনদের রাজধানীর বাইরে থেকে দিনের পর দিন ঢাকায়় আসতে হয়। আদালতে আসার পর এজলাস না থাকায় বসারও সুযোগ পান না তারা, ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকেন। অনেক সময় সাক্ষ্য না দিয়েই চলে যেতে হয় সাক্ষীদের।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন যুগ্ম জেলা ও দায়রা জজ বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, সারা দেশের জন্য একটিমাত্র ট্রাইব্যুনাল। আর্থিকভাবে যারা দুর্বল তাদের কষ্ট বেশী। কারণ মামলা করতে ছুটতে হয় ঢাকায়। সীমাহীন দুর্ভোগের মধ্যেও তারা ঢাকায় যান। এটা অমানবিক। একাধিক ট্রাইব্যুনাল করা হলে এ দুর্ভোগ থাকবে না।

সাত বছর আগে ঢাকার পাশাপাশি চট্টগ্রামে সাইবার ট্রাইব্যুনাল গঠনের ঘোষণা আসে জাতীয় সংসদে।

২০১২ সালের ১৯ নভেম্বর প্রশ্নোত্তর পর্বে তখনকার আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ বলেছিলেন, সাইবার অপরাধের বিচারের জন্য দেশে প্রথমবারের মতো ঢাকা ও চট্টগ্রামে দুটি ট্রাইব্যুনাল গঠন করা হচ্ছে। এরপর ঢাকায় সাইবার ট্রাইব্যুনাল হলেও চট্টগ্রামে হয়নি। মাঝে প্রত্যেক বিভাগীয় শহরে ট্রাইব্যুনাল গঠনের একাধিক ঘোষণাও আসে। 

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রনালয়ের আইন বিভাগের সচিব মো. গোলাম সারওয়ার বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান, শিগগিরই সাত বিভাগীয় শহরে সাইবার ট্রাইব্যুনালের কার্যক্রম শুরু হবে। সচিব কমিটি অনুমোদন দিয়েছে। আনুষ্ঠানিকতা শেষে পদায়ন করা হবে। এজলাস সংকটের ব্যাপারে তিনি বলেন, আমি সদ্য যোগদান করেছি। খোঁজ খবর নেওয়ার পর এ বিষয়ে বলা যাবে।

ঢাকা মহানগর দায়রা জজ আদালত ভবনের ষষ্ঠতলায় সাইবার ট্রাইব্যুনালের কার্যক্রম চলে। যেদিন বিশেষ জজ আদালতের সারাদিন বিচার কাজ চলে সেদিন আর বসা হয়না ট্রাইব্যুনালের বিচারকের। অপেক্ষায় থাকতে হয় কখন বিশেষ জজ আদালতের কার্যক্রম শেষ হবে তার। সাধারণত বেলা দুইটার পর ২ ঘণ্টার জন্য বসেন সাইবার ট্রাইব্যুনাল। ফলে সারাদেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা বিচারপ্রার্থীরা ভোগান্তিতে পড়েন। বেশি দুর্ভোগে পোহাতে হয় নারী বিচারপ্রার্থীদের।

এ ট্রাইব্যুনালের বিচারকের জন্য খাস কামরা রয়েছে। গুরত্বপূর্ণ মামলার নথিসহ পেশকারের বসার জায়গা ভবনের পশ্চিম কোনের মালামালের কক্ষে। আদালতের সেরেস্তা নেই। ডিজিটাল মাধ্যমের অপরাধের জন্য গঠিত ট্রাইব্যুনাল অথচ প্রযুক্তিগত সুবিধা অনুপস্থিত। পেশকারের কক্ষে ঢোকার আগে আছে পাবলিক প্রসিকিউটরের কক্ষ, যা থাই গ্লাস দিয়ে তৈরি।

এ ট্রাইব্যুনাল প্রসঙ্গে কথা হয়, সাবেক আইনমন্ত্রী শফিক আহমেদের সঙ্গে। তিনি বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, বিরোধ নিষ্পত্তির জন্য আদালতের কার্যক্রম। সেখানে একটি মাত্র ট্রাইব্যুনালের কারণে যদি দূরদুরান্ত থেকে আসা বিচার প্রার্থীদের ফিরে যেতে হয় সেটা কাম্য নয়। বিচারপ্রার্থীদের সুবিধার্থে প্রয়োজনীয় ট্রাইব্যুনাল প্রতিষ্ঠা করা উচিত। মামলার যদি শুনানি না হয় তাহলে আইনের শাসন প্রতিষ্ঠা হবে না। আর মুলতবি যদি একবার হয় তাহলে মামলার শুনানি ঝুলে যায়।

ট্রাইব্যুনালের পাবলিক প্রসিকিউটর মোহাম্মদ নজরুল ইসলাম (শামীম) এজলাস সংকট প্রসঙ্গে বলেন, গত সাত বছর অপর একটি আদালতের এজলাস ভাগাভাগি করতে হয়েছে। এ সমস্যার সমাধান হতে যাচ্ছে। আগের পুরাতন জেলা জজ আদালতের ষষ্ঠ তলায় এজলাস হবে। হয়তো দুইমাসের মধ্যে সেখানে সাইবার ট্রাইব্যুনালে স্থানান্তর হবে। এজলাস পেলে প্রয়োজনীয় সকল কিছুই পাওয়া যাবে।

এ সম্পর্কিত আরও খবর