সাংবাদিক শিমুল হত্যা মামলা হাইকোর্টে স্থগিত

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-25 09:31:29

সিরাজগঞ্জের শাহজাদপুরের সাংবাদিক আব্দুল হাকিম শিমুল হত্যা মামলার কার্যক্রম ছয় মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট। একইসঙ্গে শিমুল হত্যা মামলা রাজশাহী দ্রুত বিচার ট্রাইব্যুনালে স্থানান্তর কেন অবৈধ হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। তবে রাষ্ট্রপক্ষ এ আদেশের বিরুদ্ধে আপিলে যাবে বলে জানা গেছে।

বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ গত ২৮ আগস্ট এ আদেশ দিলেও বিষয়টি বুধবার (৪ সেপ্টেম্বর) জানা গেছে। অ্যাটর্নি জেনারেল কার্যালয় সূত্রে জানা গেছে, হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগের চেম্বার জজ আদালতে আবেদন করা হবে।

আদালতে আসামি পক্ষের আইনজীবী ছিলেন আব্দুল আলিম মিয়া জুয়েল এবং রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আবদুল্লাহ আল মাহমুদ বাশার।

গত ২৮ ডিসেম্বর সাংবাদিক শিমুল হত্যা মামলা দ্রুত নিষ্পত্তির জন্য সিরাজগঞ্জের জেলা ও দায়রা জজ আদালত থেকে রাজশাহী দ্রুত বিচার ট্রাইব্যুনালে স্থানান্তর করে প্রজ্ঞাপন প্রকাশ করে আইন মন্ত্রণালয়। এই প্রজ্ঞাপনের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন আসামি হাবিবুল হক মিন্টুসহ অন্যরা।

শিমুল হত্যা মামলা বর্তমানে রাজশাহী দ্রুত বিচার ট্রাইব্যুনালে অভিযোগ গঠনের পর্যায়ে রয়েছে।

২০১৭ সালের ২ ফেব্রুয়ারি সিরাজগঞ্জের শাহজাদপুর সরকারি কলেজ শাখার ছাত্রলীগ সভাপতি বিজয় মাহমুদকে মারধর করে হাত-পা ভেঙে দেওয়ার ঘটনাকে কেন্দ্র করে পৌর মেয়র (বর্তমানে বরখাস্তকৃত) হালিমুল হক মিরুর সমর্থকদের সঙ্গে ছাত্রলীগ নেতা-কর্মীদের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।

ওই সময় পেশাগত দায়িত্ব পালনকালে পৌর মেয়র হালিমুল হক মিরুর শর্টগানের গুলিতে সাংবাদিক আবদুল হাকিম শিমুল মাথায় গুলিবিদ্ধ হয়ে গুরুতর আহত হন। পরদিন চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। এ ঘটনায় শিমুলের স্ত্রী নুরুন্নাহার খাতুন বাদী হয়ে হত্যা মামলা দায়ের করেন। মামলা দায়েরের ৩ মাস পর ২০১৭ সালের ২ মে শাহজাদপুর আমলি আদালতে ৩৮ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করে পুলিশ।

 

এ সম্পর্কিত আরও খবর