ঋণ পুনঃতফসিলের সুবিধাভোগীরা অন্য ব্যাংকের ঋণ পাবেন না

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-25 16:58:58

বাংলাদেশ ব্যাংকের খেলাপি ঋণ পুনঃতফসিলের বিজ্ঞপ্তির সুবিধাভোগীরা অন্য কোন ব্যাংক থেকে ঋণ নিতে পারবেন না। আগামী ২০ অক্টোবর পর্যন্ত তারা এ সুবিধা পাবেন বলে আদেশ দিয়েছেন হাইকোর্ট।

বৃহস্পতিবার (২৯ আগস্ট) একটি আবেদনের শুনানি শেষে বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ।

এর আগে গত ৮ আগস্ট বাংলাদেশ ব্যাংকের ঋণ সুবিধার বিজ্ঞপ্তির ওপর হাইকোর্টের দেওয়া স্থিতাবস্থার আদেশ দুই মাসের জন্য স্থগিত করেন আপিল বিভাগ।

গত ১৬ মে বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হয়। এরপর রিট আবেদনের শুনানি নিয়ে গত ২১ মে ওই বিজ্ঞপ্তির ওপর ২৪ জুন পর্যন্ত স্থিতাবস্থা বজায় রাখার জন্য আদেশ দিয়েছিলেন হাইকোর্ট।

২৪ জুন এ স্থিতাবস্থার মেয়াদ আরও দুইমাস বাড়ানো হয়। পরে এ আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ।

অর্থ বিভাগের ওই আবেদনের পরিপ্রেক্ষিতে ২ জুলাই আপিল বিভাগের চেম্বার জজ আদালতের বিচারপতি মো. নূরুজ্জামান হাইকোর্টের আদেশে স্থগিতাদেশ দেন। একই সঙ্গে নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠিয়ে দেন। পরে আপিল বিভাগ হাইকোর্টের আদেশ স্থগিত করে তা এই বেঞ্চে শুনানির জন্য পাঠান।

এর আগে গত ২১ মে আদেশের পর মনজিল মোরসেদ সাংবাদিকদের বলেন, ২ শতাংশ ডাউন পেমেন্ট দিয়ে ঋণখেলাপির হাত থেকে মুক্তি পাবে, এ কারণে সিআইবিতে (ক্রেডিট ইনফরমেশন ব্যুরো) তাদের নাম থাকবে না। তখন নতুন করে হাজার হাজার কোটি টাকা ঋণ নিয়ে যাবে।

এ সম্পর্কিত আরও খবর