রাজস্ব ফাঁকি : জিবিএক্স'র নথি তলব

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-26 14:16:13

ফ্রেইট ফরোয়ার্ডিং কোম্পানি জিবিএক্স লজিস্টিক লিমিটেডের আয়করের যাবতীয় নথি তলব করেছেন হাইকোর্ট। জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) আগামী ১৪ অক্টোবরের মধ্যে এসব নথি হাইকোর্টে দাখিল করতে বলা হয়েছে।

বৃহস্পতিবার (২৯ আগস্ট) একটি রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি এস এম মনিরুজ্জামান সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী ব্যারিস্টার অনীক আর হক।

গত ৫ আগস্ট একটি দৈনিকে '৫৬ কোটি টাকার আয়কর দাবি পড়েছে এনবিআরে' শিরোনামে গত ৫ আগস্ট প্রতিবেদন প্রকাশিত হয়।ওই প্রতিবেদন যুক্ত করে রিট আবেদনটি করেন আইনজীবী মনজুর নাহিদ। প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, নিজেদের মতো করে আয়কর রিটার্ন জমা দিয়েছিল একটি কোম্পানি। তাতে কোম্পানিটি আয় দেখিয়েছিলো ১২ কোটি ১২ লাখ টাকা। ৬১ লাখ টাকার বেশি করও জমা দিয়েছিলো তারা।কিন্তু এ বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সন্দেহ হলে তদন্ত শুরু করে তারা । তাতেই বেরিয়ে আসে থলের বিড়াল। দেখা যায় বছরে কোম্পানিটি আয় করেছে ৩৬৬ কোটি ৬ লাখ ৪৩ হাজার কোটি টাকা। এ হিসেবে কোম্পানিটির মোট আয়করের পরিমাণ ৫৬ কোটি ৪৩ লাখ ৮০ হাজার টাকা।

এনবিআর থেকে প্রাপ্ত তথ্যে দেখা যায়, বাংলাদেশি ফ্রেইট ফরোয়ার্ডিং কোম্পানি জিবিএক্স লজিস্টিক লিমিটেড আমদানি ও রপ্তানিকারকদের নানা সেবা দিয়ে থাকে।

 

 

এ সম্পর্কিত আরও খবর