জাহালম: দুদকের ১১ ও ব্যাংকের ১০ কর্মকর্তার তালিকা জমা

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-27 22:38:11

পাটকল শ্রমিক জাহালমের বিনা অপরাধে কারাভোগের জন্য দায়ী দুর্নীতি দমন কমিশনের (দুদক) ১১ কর্মকর্তার তালিকা হাইকোর্টে দাখিল করা হয়েছে। দায়িত্বে অবহেলা ও অসদাচরণের অভিযোগে তাদের বিরুদ্ধে বিভাগীয় মামলা দায়ের করা হয়েছে। এ ঘটনায় ব্র্যাক ব্যাংকের দুই কর্মকর্তা ও সোনালী ব্যাংকের আট কর্মকর্তার বিরুদ্ধেও ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

১১ কর্মকর্তা হলেন-দুদকের সিলেট বিভাগীয় কার্যালয়ের পরিচালক আব্দুল্লাহ-আল-জাহিদ, রংপুর জেলা কার্যালয়ের উপ-পরিচালক শেখ মেজবাহ উদ্দিন, উপ-পরিচালক মো. মাসুদুর রহমান, বরিশাল জেলা কার্যালয়ের উপ-পরিচালক (সাবেক সহকারী পরিচালক) দেবব্রত ম-ল, উপ-পরিচালক সেলিনা আক্তার মনি, ঢাকা-২ সমন্বিত জেলা কার্যালয়ের সহকারী পরিচালক সুমিত্রা সেন, সহকারী পরিচালক সিলভিয়া ফেরদৌস, সহকারী পরিচালক মেফতাহুল জান্নাত, সহকারী পরিচালক মুহাম্মদ জয়নাল আবেদীন, সহকারী পরিচালক মো. সাইদুজ্জামান ও কুমিল্লা সমন্বিত জেলা কার্যালয়ের সহকারী পরিচালক (সাবেক উপসহকারী পরিচালক) রাফী মো. নাজমুস সাদাত।

বুধবার (২৮ আগস্ট) বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চে এ তালিকা দাখিল করা হয়।

আদালতে তালিকা উপস্থাপন করেন দুদকের আইনজীবী খুরশীদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার আবদুল্লাহ আল মাহমুদ বাশার। ব্র্যাক ব্যাংকের পক্ষে ছিলেন আইনজীবী মো. আসাদুজ্জামান। সোনালী ব্যাংকের পক্ষে ছিলেন আইনজীবী শেখ মো. জাকির হোসেন।

এদিকে ব্র্যাক ব্যাংকের পক্ষ থেকে আদালতকে জানানো হয়েছে, দুই কর্মকর্তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। এরা হলেন-শ্যামলী শাখার ব্যবস্থাপক সাবিনা শারমীন ও আসাদগেট শাখার ব্যবস্থাপক (অপারেশন) মো. ফয়সাল কায়েস।

সোনালী ব্যাংক পৃথক প্রতিবেদনে জানিয়েছে ঋণ জালিয়াতির ঘটনায় দায়িত্বে অবহেলার অভিযোগে আট কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। এরা হলেন-সোনালী ব্যাংকের মিরপুর ক্যান্টনমেন্ট শাখার সাবেক ব্যবস্থাপক আজিজুল হক, একই শাখার সাবেক ব্যবস্থাপক আখলাফুন নাহার, একই শাখার সাবেক সিনিয়র অফিসার নিজাম উদ্দিন, একই শাখার সাপোর্টিং সাব স্টাফ মো. মাইনুল হক, ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কার্যালয়ের সাপোর্টিং সাব স্টাফ মো. মিজানুর রহমান, স্থানীয় কার্যালয়ের সাপোর্টিং সাব স্টাফ আজিজুল হক, স্থানীয় কার্যালয়ের জ্যেষ্ঠ নির্বাহী কর্মকর্তা মো. লুৎফর রহমান এবং স্থানীয় কার্যালয়ের নির্বাহী কর্মকর্তা মো. মাহতাব উদ্দিন।

গত ২১ আগস্ট হাইকোর্ট বিভাগীয় মামলা দায়ের করা ১১ কর্মকর্তার তালিকা জমা দিতে বলেন। এ নির্দেশ অনুযাীয় তালিকা দাখিল করেন দুদকের আইনজীবী।

শুনানিতে আদালত দুদকের আইনজীবীকে বলেন, ‘আপনারা প্রতিবেদন দিয়ে স্বীকার করেছেন যে আপনাদের ভুলের শিকার জাহালম। এখন জাহালমকে ক্ষতিপূরণ দিন।’

দুদক আইনজীবী বলেন, ‘স্বীকার করেছি ঠিক। এজন্য বিভাগীয় মামলাও হয়েছে। শুধুই দুদক একা নয়, ব্যাংকেরও দায় ছিল।’ 

আদালত বলেন, ‘ক্ষতিপূরণ নিয়ে যে রুল আছে তার ওপর শুনানি হোক।’

তখন দুদকের আইনজীবী বলেন, ‘এখনই রুলের শুনানি করা ঠিক হবে না। দায়ীদের বিরুদ্ধে বিভাগীয় মামলা হয়েছে। তার তদন্ত হবে। এরপর কার দায় কতটুকু তা নির্ধারিত হবে।’

এ সময় আদালত বলেন, ‘বিভাগীয় ব্যবস্থা কবে শেষ হবে। তার সে পর্যন্ত জাহালম কি রাস্তায় রাস্তায় ঘুরবে?’ 

পরে আদালত আগামী ২৪ অক্টোবর পরবর্তী শুনানির দিন ধার্য করেন।

এ সম্পর্কিত আরও খবর