সোনাইমুড়ি পৌর মেয়রের বরখাস্তের আদেশ স্থগিত

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-26 06:09:54

নোয়াখালীর সোনাইমুড়ি পৌরসভার মেয়র মো. মোতাহের হোসেনের সাময়িক বরখাস্তের আদেশ স্থগিত করেছেন হাইকোর্ট।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্পর্কে কটূক্তিসহ অনিয়ম ও দুর্নীতির চার অভিযোগে তাকে বরখাস্ত করে সরকার।

একই সঙ্গে তাকে বরখাস্তের স্থানীয় সরকার মন্ত্রণালয়ের আদেশ কেন কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করা হয়েছে। স্থানীয় সরকার সচিবসহ সংশ্লিষ্টদের এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

বুধবার (২৮ আগস্ট) একটি রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. সোহরাওয়ারদীর সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন ও ব্যারিস্টার সানজিদ সিদ্দিকী। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী মাঈনুল ইসলাম।

গত ২২ আগস্ট স্থানীয় সররকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের উপ-সচিব মো. আবদুর রউফ মিয়া স্বাক্ষরিত প্রজ্ঞাপনে মো. মোতাহের হোসেনের বিরুদ্ধে চারটি অভিযোগের কথা উল্লেখ করে তাকে সাময়িক বরখাস্তের আদেশ জারি করা হয়। ওই আদেশের বৈধতা চ্যালেঞ্জ করে গত ২৫ আগস্ট (রোববার) মেয়র মোতাহের হোসেন রিট করেন।

তার বিরুদ্ধে অভিযোগগুলো হলো-
১. প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্পর্কে বিভিন্ন সময় কটূক্তি করা। ২. সরকার প্রদত্ত রোলারের গায়ে স্থানীয় সরকার বিষয়ক স্লোগানগুলো সর্বদা দৃশ্যমান রাখার ক্ষেত্রে অনীহা। ৩. পৌরসভার গাড়ি নিয়ে অধিকাংশ সময় ঢাকায় অবস্থান করায় সেবাপ্রাপ্তির ক্ষেত্রে জনগণের ভোগান্তির শিকার হওয়া এবং ৪. আইনের তোয়াক্কা না করে অনিয়ম ও নিয়োগ বাণিজ্যের মাধ্যমে বিভিন্ন পদে লোক নিয়োগ দেওয়া। প্রাথমিক তদন্তে এসব অভিযোগ প্রমাণ হওয়ায় স্থানীয় সরকার (পৌরসভা)-আইন ২০০৯ এর ধারা ৩১(১) মোতাবেক মো. মোতাহের হোসেনকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়।

এ সম্পর্কিত আরও খবর