শহিদুল আলমের মামলার তদন্ত স্থগিত থাকছে 

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-26 11:22:45

আলোকচিত্রী ড. শহিদুল আলমের বিরুদ্ধে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) আইনে দায়ের করা মামলার তদন্ত কার্যক্রম স্থগিতের হাইকোর্টের আদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ।

একইসঙ্গে এ বিষয়ে জারি করা রুল ১৮ ডিসেম্বরের মধ্যে নিষ্পত্তি করতে বলা হয়েছে। 

হাইকোর্টের আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা লিভ টু আপিল নিষ্পত্তি করে রোববার (১৮ জুলাই) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে শহিদুল আলমের পক্ষে শুনানিতে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী এ এফ হাসান আরিফ। তার সঙ্গে ছিলেন আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া। রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

শুনানিতে আদালত অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের উদ্দেশে বলেন, এতো দিন পর স্থগিতের জন্য আসলেন কেন? 

মাহবুবে আলম বলেন, এপ্রিলে স্থগিতের আবেদন করা হয়েছিল।  আদালত বলেন, আমরা রুল নিষ্পত্তি করতে নির্দেশ দিচ্ছি।

তখন অ্যাটর্নি জেনারেল বলেন, স্থগিত না হলে সরকারকে অবৈধ বলা বেড়ে যাবে।  আদালত বলেন, সরকারের বৈধতা কি কোন লোক দিবে? এরপর আদেশ দেন আদালত। 

শুনানিতে শহিদুল আলমের স্ত্রী রেহনুমা আহমেদ উপস্থিত ছিলেন।

গত ১৩ মার্চ (বুধবার) বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিল সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ শহিদুল আলমের বিরুদ্ধে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) আইনে করা মামলার কার্যক্রম তিন মাসের জন্য স্থগিত করেন। এ সময়ের মধ্যে এ মামলার নথি পাঠাতে মুখ্য মহানগর হাকিমকে বলা হয় আদেশে।

গত ৩ মার্চ শহিদুল আলম মামলার কার্যক্রম স্থগিত চেয়ে আবেদন করেছিলেন।

প্রসঙ্গত, ২০১৮ সালের ৬ আগস্ট রমনা থানায় দায়ের করা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের মামলায় শহিদুল আলমকে সাত দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। এরপর একই বছরের ১২ আগস্ট আলোকচিত্রী শহিদুল আলমকে কারাগারে পাঠান আদালত।

এরপর ২০১৮ সালের ১৫ নভেম্বর এ মামলায় বিচারপতি শেখ আব্দুল আউয়াল ও বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর বেঞ্চ রুল যথাযথ ঘোষণা করে শহিদুল আলমকে জামিন দেন। তিন মাস পর কারামুক্ত হন তিনি।

এ সম্পর্কিত আরও খবর