৩৫তম বিসিএসের ১৭ জনকে নিয়োগ দিতে হাইকোর্টের রুল

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-31 07:26:59

৩৫তম বিসিএসে উত্তীর্ণের পর সুপারিশকৃত ১৭ জনকে কেন নিয়োগ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। আগামী চার সপ্তাহের মধ্যে সংশ্লিষ্টদের এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

বাংলাদেশ কর্ম কমিশন (পিএসসি) নিয়োগের সুপারিশ করলেও জনপ্রশাসন মন্ত্রণালয় ১৭ জনকে নিয়োগ দেয়নি। নিয়োগ না দেওয়ার সিদ্ধান্ত চ্যালেঞ্জ করেন বঞ্চিত ১৭ জন।

রোববার (২৮ জুলাই) বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ রুল জারি করেন।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ সিদ্দিক উল্লাহ মিয়া। তাকে সহযোগিতা করেন আইনজীবী মো. মনিরুল ইসলাম রাহুল ও আইনজীবী সোহরাওয়ার্দী সাদ্দাম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল দেবাশীষ ভট্টাচার্য ও নাসিমা কে হাকিম।

আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ্ মিয়া বলেন, ৩৫তম বিসিএসে উত্তীর্ণ ২ হাজার ১৫৮ জনকে নিয়োগ দিতে সুপারিশ করে পিএসসি। ২০১৭ সালে জনপ্রশাসন মন্ত্রণালয় ৫টি আলাদা প্রজ্ঞাপনে নিয়োগ আদেশ জারি করে। প্রজ্ঞাপনে ১৭ জনের নাম প্রকাশ করেনি জনপ্রশাসন মন্ত্রণালয়। গত দুই বছরেও আর নিয়োগ পাননি বঞ্চিত ওই ১৭ জন।

ওই প্রজ্ঞাপন চ্যালেঞ্জ ও একই সাথে নিয়োগের আর্জি জানিয়ে হাইকোর্টে রিট করেন ১৭ বঞ্চিত প্রার্থী। তারা হলেন—রীনা খানম, মোহাম্মদ ফয়সাল আকবর, জান্নাতুন নেছা, এস.এম আশিকুর রহমান শিমুল, সাদিয়া আফরীন সুমাইয়া, মো. আবদুল্লাহ তারেক, মো. আবদুল্লাহ আল জোবাইর, মুসানাহ আশফাক, ফয়সাল আহমেদ চৌধুরী, খালেদ সাইফুল্লাহ, মো. আবু রোহানী পারভেজ রনি, মো. সাইদুল ইসলাম, মো. আবদুস সালাম, মো. আবু বকর, মুহসিনুল ইসলাম, রিয়াজ উদ্দিন ও মো. ফরহাদ হোসেন।

২০১৬ সালের ১৭ আগস্ট ৩৫তম বিসিএসের ফল প্রকাশ হয়েছিল। উত্তীর্ণ ২ হাজার ১৫৮ জনকে বিভিন্ন ক্যাডারে নিয়োগের সুপারিশ করা হয়।

এ সম্পর্কিত আরও খবর