সচল হচ্ছে সাত খুনের মৃত্যুদণ্ড প্রাপ্ত নুর হোসেনের দুর্নীতির মামলা

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-24 00:55:03

নারায়ণগঞ্জের আলোচিত সাত খুন মামলার মুত্যুদণ্ডপ্রাপ্ত আসামি নুর হোসেনের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা আরেকটি মামলার কার্যক্রম চলবে। ফলে মামলাটি আবার সচল হতে যাচ্ছে। একইসঙ্গে মামলাটি ছয় মাসের মধ্যে নিষ্পত্তি করতে নারায়নগঞ্জের বিশেষ জজ আদালতকে নির্দেশ দেওয়া হয়েছে।

বুধবার (২৪ জুলাই) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলম সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন, ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক ও সহকারী অ্যাটর্নি জেনারেল হেলেনা বেগম চায়না। দুদকের পক্ষে ছিলেন আইনজীবী মো. শফিকুল ইসলাম।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক জানান, সিদ্ধিরগঞ্জ ইউনিয়নের চেয়ারম্যান থাকাকালীন ১৯৯৯ সালে মিথ্যা ও ভুয়া প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে নুর হোসেন ১১ টি চেকে ১৭ লাখ ৬৫ হাজার টাকা উত্তোলন করেন। তবে কোন কাজ না করে প্রতারণার মাধ্যমে প্রকল্পের এ অর্থ আত্মসাৎ করেন। এ  অভিযোগে তৎকালীন জেলা দুর্নীতি দমন ব্যুরোর সহকারী পরিদর্শক মো. মোজাম্মেল হক ২০০২ সালের ৩০ অক্টোবর  নারায়ণগঞ্জ সদর থানায় মামলা দায়ের করেন। তদন্ত শেষে দুদকের সহকারী পরিচালক মো. আলী আকবর নুর হোসেনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন। ২০১৩ সালের ৩০ জানুয়ারি নারায়ণগঞ্জের বিশেষ জজ আদালত নুর হোসেনকে অভিযোগ গঠনের পর্যায়ে অব্যাহতি দেন। তার অব্যাহতি আদেশের বিরুদ্ধে দুদক ২০১৪ সালের ২৭ অক্টোবর  হাইকোর্টে ফৌজদারি রিভিশন দায়ের করে দুদক। একই বছরের ৭ ডিসেম্বর আসামি নুর হোসেনের অব্যাহতির আদেশ কেন বাতিল করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। এ রুলটি যথাযথ ঘোষণা করে রায় দেওয়া হয়েছে বুধবার।

২০১৮ সালের ১৯ নভেম্বর নারয়নগঞ্জের সাত খুন মামলায় নুর হোসেনসহ ১৫ জনের মৃত্যুদণ্ড বহালের হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশ হয়েছিল। 

এ সম্পর্কিত আরও খবর