নুসরাত হত্যা: গভর্নিং বডির চেয়ারম্যানের নিষ্ক্রিয়তা তদন্তের নির্দেশ

, আইন-আদালত

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-25 17:13:10

ফেনীর সোনাগাজীর মাদরাসা ছাত্রী নুসরাত জাহান রাফি হত্যার ঘটনায় অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) ও মাদরাসার গভর্নিং বডির (পরিচালনা পর্ষদ) চেয়ারম্যান পি কে এনামুল করিমের নিষ্ক্রিয়তা তদন্তের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। জনপ্রশাসন সচিব ও শিক্ষা সচিবকে ৩০ দিনের মধ্যে এ বিষয়ে তদন্ত প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

একইসঙ্গে নুসরাত হত্যার ঘটনায় মাদরাসার গভর্নিং বডির চেয়ারম্যান পি কে এনামুল করিম নিষ্ক্রিয়তা কেন অবৈধ ও বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে চার সপ্তাহের রুল জারি করা হয়েছে।

সোমবার (১৫ জুলাই) জনস্বার্থে করা রিটের প্রাথমিক শুনানি শেষে বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী ইউনুছ আলী আকন্দ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এবিএম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার।

এর আগে গত ১১ এপ্রিল ফেনীর সোনাগাজী উপজেলার অগ্নিদগ্ধ হয়ে হাসপাতালে মারা যাওয়া মাদরাসা ছাত্রী নুসরাত জাহান রাফির মামলায় কোনো গাফিলতি হচ্ছে কি না, তা লক্ষ্য রাখবেন বলেছিলেন হাইকোর্ট।

২১ জুন দৈনিক সমকালে ‘এডিএম এনামুলের ভূমিকা, পুলিশের তদন্তের এখতিয়ার নিয়ে প্রশ্ন মন্ত্রণালয়ের’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। এ প্রতিবেদন যুক্ত করে রিট করেন আইনজীবী ইউনুছ আলী আকন্দ।

প্রতিবেদনে বলা হয়েছে, ফেনীর মাদরাসা ছাত্রী নুসরাত জাহান রাফির ঘটনায় অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট পি কে এনামুল করিমের ভূমিকা নিয়ে পুলিশ সদর দফতরের তদন্তের এখতিয়ার নিয়ে প্রশ্ন তুলেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের এক চিঠিতে এ ব্যাপারে পুলিশের কাছে ব্যাখ্যা চাওয়া হয়েছে। এতে বলা হয়-পুলিশ সদর দফতরের গঠিত তদন্ত কমিটি, তার কার্যপরিধি এবং তদন্ত কমিটি এডিএমের ব্যাপারে তদন্ত করেছে কি-না, করে থাকলে কোন এখতিয়ার বলে করেছে, তা স্পষ্ট করতে হবে।

উল্লেথ্য, গত ৬ এপ্রিল নুসরাত জাহান রাফি পরীক্ষা দিতে গেলে দুর্বৃত্তরা তার গায়ে আগুন লাগিয়ে দেয়। গুরুতর আহত নুসরাতকে ওই দিন রাতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হলে চারদিন চিকিৎসাধীন থেকে মারা যায়। লাইফ সাপোর্টে থাকা অবস্থায় নুসরাত চিকিৎসকদের কাছে জবানবন্দি দেয়।

এর আগে গত ২৭ মার্চ মাদরাসার অধ্যক্ষ সিরাজ উদ দৌলার বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগে মামলা করেন নুসরাতের মা।

এ সম্পর্কিত আরও খবর