রাজীবের পরিবারকে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণের নির্দেশ

, আইন-আদালত

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 16:53:04

দুই বাসের রেষারেষিতে ডান হাতা হারানোর পর নিহত তিতুমীর কলেজের ছাত্র রাজীবের পরিবারকে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বিআরটিসি ও স্বজন পরিবহনকে এ ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২০ জুন) দুপুরে বিচারপতি জে বি এম হাসান ও বিচারপিতি মো. খাইরুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ রায় দিয়েছেন। আগামী দুই মাসের মধ্যে বিআরটিসি ও স্বজন পরিবহনকে ক্ষতিপূরণের এ টাকা রাজীবের পরিবারকে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

রায়ে আদালত রাজীবের নিহতের জন্য বিআরটিসি ও স্বজন পরিবহনকে দায়ী করেছেন। একইসঙ্গে সড়ক দুর্ঘটনা রোধে কয়েকদফা নির্দেশও দিয়েছেন। এরমধ্যে রয়েছে- নির্দিষ্ট জায়গা ছাড়া এবং চলন্ত অবস্থায় গণপরিবহনের দরজা খোলা যাবে না। লাইসেন্স দেওয়ার সময় চালকদের দৃষ্টিশক্তি পরীক্ষা ও ডোপ পরীক্ষা করানো, শিক্ষাপ্রতিষ্ঠান, হাসপাতাল ও আবাসিক এলাকায় হর্ন না বাজানোর নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এছাড়া ‘সড়ক পরিবহন আইন-২০১৮’ ছয় মাসের মধ্যে কার্যকর করতে বলেছেন।

আদালতে রিটের পক্ষে ছিলেন আইনজীবী রুহুল কুদ্দুস। বিআরটিসির পক্ষে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ মুনিরুজ্জামান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোহাতার হোসেন সাজু।

আদেশের পর রিটের আইনজীবী রুহুল কুদ্দুস কাজল বলেন, ‘রায়ে আদালত বিআরটিসি এবং স্বজন পরিবহনকে সমানভাবে দায়ী করেছেন। চালকদের দায়িত্ব অবহেলার কারণে বিআরটিসি এবং স্বজন পরিবহন দায় এড়াতে পারে না। রাজীবের দুই ভাইয়ের লেখাপড়া এবং ক্ষতিপূরণ হিসিবে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছেন। এর মধ্যে ২৫ লাখ টাকা বিআরটিসি ও ২৫ লাখ টাকা স্বজন পরিবহনকে দিতে হবে।’

বিআরটিসি’র আইনজীবী মুনীরুজ্জামান বলেন, ‘আমরা ন্যায় বিচার পাইনি। আমরা আপিলে যাব।’ 

গত ৮ মে রুলের শুনানি শেষে ২৩ মে রায়ের দিন ধার্য করেছিলেন হাইকোর্ট। ওইদিন রায় ঘোষণা করে কোনো ব্যক্তি দুর্ঘটনায় আহত বা নিহত হলে সংশ্লিষ্ট গাড়ির ইনস্যুরেন্স কোম্পানি ক্ষতিগ্রস্ত ব্যক্তিকে ক্ষতিপূরণ দিতে পারে কি না এ বিষয়ে শুনানি হয়। এরপর ওইদিন রায় ঘোষণার জন্য ২০ জুন দিন ধার্য করা হয়।

২০১৮ সালের ৩ এপ্রিল বিআরটিসি ও স্বজন পরিবহনের রেষারেষিতে রাজীবের ডান হাত শরীর থেকে বিচ্ছিন্ন হয়ে যায়। পরে চিকিৎসাধীন রাজীব মারা যান হাসপাতালে।

এ ঘটনায় একজন আইনজীবী রিট করলে আদালত তাৎক্ষণিক ১০ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়ে রুল জারি করেন। বিআরটিসি আপিল করলে সেখানেও হাইকোর্টের আদেশ বহাল থাকে।

এ সম্পর্কিত আরও খবর