যুদ্ধাপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আজহারের আপিলের পরবর্তী শুনানি ২৪ জুন

, আইন-আদালত

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 10:35:03

মুক্তিযুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মামলায় মৃত্যুদণ্ডে দণ্ডিত জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল এটিএম আজহারুল ইসলামের করা আপিলের শুনানি আগামী  ২৪ জুন পর্যন্ত মুলতবি করেছেন আপিল বিভাগ।

বুধবার (১৯ জুন) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগের নিয়মিত বেঞ্চ দ্বিতীয় দিনের শুনানি শেষে এ দিন ধার্য় করেন।

আদালতে এটিএম আজহারের পক্ষে ছিলেন অ্যাডভোকেট অন রেকর্ড জয়নুল আবেদিন তুহিন। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

এটিএম আজহারের আপিলের শুনানি শুরু হলে অ্যাডভোকেট অন রেকর্ড জয়নুল আবেদিন তুহিন পেপারবুক থেকে পড়া শুরু করেন। শুনানিতে আজহারের বিরুদ্ধে প্রসিকিউশনের ছয়টি অভিযোগ পড়া শেষে ২ ও ৩ নং সাক্ষীর সাক্ষ্য আদালতে পড়ে শুনানো হয়েছে।

রংপুরের আলবদর বাহিনীর কমান্ডার এটিএম আজহারকে ২০১৪ সালের ৩০ ডিসেম্বর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ মৃত্যুদণ্ডের আদেশ দেন। একইসঙ্গে ৩০ বছরের কারাদণ্ড দেন ট্রাইব্যুনাল।

আজহারের বিরুদ্ধে হত্যা, গণহত্যা, ধর্ষণ, নির্যাতন, অগ্নিসংযোগসহ ৬টি অভিযোগ আনে প্রসিকিউশন। ট্রাইব্যুনালের রায়ে ৫টি অভিযোগ প্রমাণিত হয়। ২, ৩ ও ৪ নম্বর অভিযোগে মৃত্যুদণ্ড দেয়  ট্রাইব্যুনাল। ৫ নম্বর অভিযোগে ২৫ বছর ও ৬ নম্বর অভিযোগে ৫ বছরের কারাদণ্ড দেওয়া হয় তাকে। আর ১ নম্বর অভিযোগ প্রমাণিত হয়নি।

এ রায়ের বিরুদ্ধে ২০১৫ সালের ২৮ জানুয়ারি খালাস চেয়ে আপিল করেন আজহার। তার করা মূল আপিল ৯০ পৃষ্ঠার সঙ্গে নথি রয়েছে ২৩৪০ পৃষ্ঠা।

এ সম্পর্কিত আরও খবর