এ্যানীর দুর্নীতি মামলা ৬ মাসের মধ্যে নিষ্পত্তির নির্দেশ

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 23:31:31

লক্ষীপুর-৩ এর সাবেক সংসদ সদস্য ও বিএনপির কেন্দ্রীয় প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানীর জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জন ও সম্পদের তথ্য গোপন সংক্রান্ত দুর্নীতি মামলায় জারি করা রুল খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

একই সঙ্গে মামলাটির স্থগিতাদেশ তুলে দিয়ে আগামী ছয় মাসের মধ্যে বিচারিক আদালতকে মামলাটি নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন।

মঙ্গলবার (১৪ মে) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ রায় দেন।

২০১৬ সালের ১ সেপ্টেম্বর হাইকোর্ট বিচারিক আদালতে মামলার কার্যক্রম ছয় মাসের জন্য স্থগিতসহ মামলার দায় থেকে দরখাস্তকারীকে কেন অব্যাহতি দেওয়া হবে না, সেই মর্মে জানতে চেয়ে চার সপ্তাহের রুল জারি করেছিলেন।

ওই বছরের ২৪ মে ঢাকার বিশেষ জজ আদালত তার বিরুদ্ধে অভিযোগ গঠন করেন। অভিযোগ গঠন আদেশকে চ্যালেঞ্জ করে এ্যানী হাইকোর্টে ওই ফৌজদারি রিভিশন মামলা দায়ের করেছিলেন।

দুদকের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মো. খুরশিদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক। আসামিপক্ষে ছিলেন সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট জয়নুল আবেদীন।

অবৈধ সম্পদ অর্জন ও সম্পদের তথ্য গোপনের অভিযোগ এনে ২০১৪ সালের ৯ অক্টোবর শহীদ উদ্দিন চৌধুরী এ্যানির বিরুদ্ধে মামলা করে দুদক।

দুদকের উপ-পরিচালক মো. মঞ্জুর মোর্শেদ বাদী হয়ে রাজধানীর রমনা থানায় এ মামলা করেন।

মামলায় অভিযোগ করা হয়, এ্যানী দুদকে দাখিলকৃত সম্পদ বিবরণীতে ১৩ লাখ ১৩ হাজার ৯৪০ টাকার সম্পদের তথ্য গোপন করেছেন। এছাড়া দুদকের অনুসন্ধানে তার বিরুদ্ধে মোট ১ কোটি ৪০ লাখ ৪২ হাজার ৬৭০ টাকার জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের প্রমাণ পাওয়া গেছে।

এ সম্পর্কিত আরও খবর